• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

পদত্যাগ করলেন রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ ডিসেম্বর ২০১৮, ১৪:০৯

শ্রীলঙ্কার বিতর্কিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে তার পদ থেকে সরে দাঁড়িয়েছেন। এরমধ্য দিয়ে ভারতীয় সাগরে অবস্থিত দ্বীপরাষ্ট্রটিতে সাত সপ্তাহ ধরে চলা রাজনৈতিক সঙ্কটের অবসান হবে বলে ধারণা করা হচ্ছে। খবর আল-জাজিরা, এপি’র।

শনিবার সমর্থক ও সাংবাদিকদের উপস্থিতিতে নিজের ব্যক্তিগত বাসভবনে পদত্যাগপত্রে সই করে রাজাপাকসে। পদত্যাগ করার পর সাংবাদিকদের সামনে তাৎক্ষণিক বিবৃতি দেননি ৭৩ বছর বয়সী সাবেক এই প্রেসিডেন্ট।

গত অক্টোবরে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে বরখাস্ত করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। এরপরই তিনি বিক্রমাসিংহের জায়গায় সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসেকে নিয়োগ সিরিসেনা।

তবে তার বরখাস্ত অবৈধ উল্লেখ করে বিক্রমাসিংহে ক্ষমতা থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি। এরই প্রেক্ষিতে দেশটিতে রাজনৈতিক অচলাবস্থা দেখা দেয়।

এর আগে শুক্রবার রাজাপাকসের ছেলে সাংসদ নমল রাজাপাকসে এক টুইট বার্তায় জানান, দেশের পরিস্থিতি স্থিতিশীল করার স্বার্থেই সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসে শনিবার জাতির উদ্দেশে ভাষণ দেয়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

রাজাপাকসেপন্থি একজন আইনপ্রণেতা লক্ষণ ইয়াপা আবেওয়ারদেনা সাংবাদিকদের বলেন, শুক্রবার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে সাক্ষাৎ করে পদত্যাগের সিদ্ধান্ত নেন রাজাপাকসে; যাতে প্রেসিডেন্ট নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিতে পারেন।

আবেওয়ারদেনা বলেন, প্রধানমন্ত্রী পদত্যাগ না করলে, আরেকজন প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া যাবে না। কিন্তু দেশ জানুয়ারি মাসে যে পরিস্থিতির মুখোমুখি হবে তা মোকাবেলা করা প্রয়োজন, বাজেট ছাড়া একটি দেশ চলতে পারে না।

গত ২৬ অক্টোবর থেকেই বিতর্কের মুখে ছিলেন প্রধানমন্ত্রী রাজাপাকসে। তার বিরুদ্ধে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রায়ের পর তার পদত্যাগের সিদ্ধান্তের খবর সামনে এলো।

সুপ্রিম কোর্ট একই সঙ্গে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার পদক্ষেপকেও ‘অসাংবিধানিক’ বলে রায় দিয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা নির্বাচনে অংশ নিতে পদত্যাগ করতে হবে না ইউপি চেয়ারম্যানদের 
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে কাতারের আমির
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
বুধবার থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী, সই হচ্ছে পাঁচ চুক্তি
X
Fresh