• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

গাড়ির দাম কমালো যুক্তরাষ্ট্রের টেসলা, সয়াবিন কিনলো চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ ডিসেম্বর ২০১৮, ২৩:৫৩

চলতি মাসের শুরুতে আর্জেন্টিনায় অনুষ্ঠিত জি২০ সম্মেলনে আলোচনা অব্যাহত রাখতে আগামী তিন মাস যুক্তরাষ্ট্র চীনের ওপর নতুন কোনও শুল্ক আরোপ করবে না বলে সম্মত হয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট সি চিনপিং। বাণিজ্যযুদ্ধ বন্ধের লক্ষ্যে তারা এক্ষেত্রে একমত হন। ইতোমধ্যে তারা লক্ষ্যের দিকে অগ্রগামী হতে শুরু করেছেন বলেই মনে হচ্ছে।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের তৈরি গাড়ির ওপর থেকে বেইজিং অতিরিক্ত শুল্ক স্থগিত করায় আমেরিকান অটোমোটিভ কোম্পানি তাদের মডেল এস এবং মডেল এক্স কারের দাম কমিয়েছে।

কোম্পানিটির চীনা ওয়েবসাইট অনুসারে, মডেল এস কারের দাম সর্বোচ্চ এক লাখ পাঁচ হাজার ইউয়ান এবং মডেল এক্স কারের দাম সর্বোচ্চ ৬৫ হাজার ইউয়ান পর্যন্ত কমানো হয়েছে। চীনের অর্থমন্ত্রী লিউ কুন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের তৈরির যানবাহন ও যন্ত্রাংশের ওপর অতিরিক্ত শুল্ক তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে এবং এটি কার্যকর করা হবে ২০১৯ সালের ১ জানুয়ারি।

এদিকে শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, গত জুলাই মাসে বাণিজ্যযুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের সয়াবিন কিনেছে চীন। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কাছ থেকে চীনের এক দশমিক ১৩ মিলিয়ন টন সয়াবিন কেনার বিষয়টিকে ‘বড় ধরনের পদক্ষেপ’ বলে মনে করছেন আমেরিকান কর্মকর্তারা।

দেশটির ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের ডেপুটি সেক্রেটারি স্টিভ চেন্সকি বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে চীনের লাখ লাখ টন সয়াবিন কেনা একটি বড় ধরনের পদক্ষেপ। তাদের আরও বেশি সয়াবিন কেনা প্রয়োজন। বিশেষ করে স্বাভাবিকভাবেই আমরা প্রতি বছরে তাদের কাছে ৩০ থেকে ৩৫ মিলিয়ন মেট্রিকটন সয়াবিন বিক্রি করতে পারি।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
কিডনি দিয়ে স্বামীকে বাঁচানো ববিতার প্রাণ গেল ছিনতাইকারীদের হাতে
মৃত্যুর কারণ জানা গেল মহাসড়কে পড়ে থাকা সেই হাতির
বৃষ্টির আশায় জেলায় জেলায় ইসতিসকার নামাজ
X
Fresh