• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতে অবৈধ ঘোষিত কয়লা খনিতে ঢুকে নিখোঁজ ১৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ ডিসেম্বর ২০১৮, ২২:৩৮
নিখোঁজদের উদ্ধারে অভিযান চালানো হচ্ছে। ছবি: সিএনএন

ভারতের মেঘালয় রাজ্যে আদালত ঘোষিত অবৈধ খনি থেকে কয়লা তুলতে গিয়ে ১৩ জন নিখোঁজ হয়েছেন। কিছুক্ষণের মধ্যে গর্তের মুখ পানিতে ডুবে যাওয়ায় তারা মারা গেছেন বলে আশঙ্কা করছে পুলিশ।

শুক্রবার মেঘালয়ের পূর্ব জয়ন্তিয়া পাহাড় জেলা এলাকার একটি অবৈধ ঘোষিত কয়লা খনিতে এই দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

গণমাধ্যমটি জানায়, খনিটির পাশ দিয়ে একটি নদী বয়ে গেছে। নদীটি পার্শ্ববর্তী হওয়ায় এটির পানির স্তর অনেকটাই উঁচুতে ছিল। তাই কিছুটা মাটি খুঁড়লেই পানি উঠে আসতো খনি থেকে। খনির আকরিক নদীর জলে মিশে যাওয়ায় নদীর জলও দূষিত হয়ে পড়ে। তাই ২০১৪ সাল থেকে ভারতের জাতীয় পরিবেশ আদালত খনিটি অবৈধ ঘোষণা করে।

আরও জানায়, আদালত এই খনিকে অবৈধ ঘোষণা করলেও গ্রামবাসীরা খনন করার যন্ত্রপাতি দিয়ে ছোট ছোট গর্ত করে কয়লার আকরিক তুলতেন। এদিনও কয়েকজন মিলে আকরিক তুলতে যান। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, তারা খনির ভেতরে ঢোকার কিছুক্ষণ পরই খনির মুখ পানিতে ডুবে যায়। তারা না ফেরায় পরবর্তীতে পুলিশকে খবর দেয়া হয়।

এই বিষয়ে পূর্ব জয়ন্তিয়া পাহাড় জেলার পুলিশ সুপার বলেছেন, কয়লা তুলতে গিয়ে ভেতরে আটকে পড়ার ঘটনা নতুন নয়। উদ্ধার কাজ চলছে। যে ১৩ জন ভেতরে আটকা পড়েছেন বলে জানা গেছে, তাদের কাছে পৌঁছানোর চেষ্টা চলছে।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh