• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আস্থাভোটে টিকে গেলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ ডিসেম্বর ২০১৮, ২২:৪৯
ছবি: এএফপি

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রধান হিসেবে টিকে গেলেন থেরেসা মে। তবে তিনি তার এক তৃতীয়াংশ সহকর্মীর সমর্থন হারিয়েছেন।

স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় গোপন ব্যালটের মাধ্যমে অনুষ্ঠিত ভোটে কনজারভেটিভ পার্টির মোট ৩১৭ সংসদ সদস্যের(এমপি) মধ্যে ২০০ জন থেরেসা মে’র পক্ষে ভোট দেন। বাকি ১১৭ জন তার বিপক্ষে ভোট দেন বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

মে’র বিজয়ী হওয়ার খবরে পার্লামেন্টের বাইরে অপেক্ষমাণ তার সমর্থকরা উল্লাস প্রকাশ করেন। মে তার ডাউনিং স্ট্রিট কার্যালয়ের বাইরে এসে বলেন, আজকের ভোটাভুটিতে আমার সহকর্মীদের সমর্থন পেয়ে আমি সন্তুষ্ট। উল্লেখযোগ্য সংখ্যক সহকর্মী কেন আমার বিরুদ্ধে ভোট দিয়েছেন আমি তা শুনেছি।

এখন ব্রিটিশ প্রধানমন্ত্রী আবারও ব্রেক্সিট প্রক্রিয়া সম্পন্ন করার কাজে মনোযোগী হতে চান বলে এই ভোট পরবর্তী প্রতিক্রিয়ায় উল্লেখ করেন।

তিনি বলেন, এই লক্ষ্য অর্জনে তিনি সব পক্ষের রাজনীতিকদের ঐক্যবদ্ধ সমর্থন চান। তবে তিনি ২০২২ সালের সাধারণ নির্বাচনে অংশগ্রহণ না করার পরিকল্পনা করছেন বলেও জানিয়েছেন।

ব্রেক্সিট ইস্যুতে প্রধান বিরোধী জ্যাকব রিস মোগ আস্থাভোটের ফলাফলকে ‘ভয়াবহ’ হিসেবে অভিহিত করেছেন। বিশ্লেষকরা মনে করছেন, প্রধানমন্ত্রী হিসেবে মে’র অবস্থান আরও দুর্বল হয়ে পড়ল। এমনকি সম্পাদিত ব্রেক্সিট চুক্তিটি পার্লামেন্টে পাস করানো এখন তার জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।

উল্লেখ্য, ২০১৬ সালে অনুষ্ঠিত এক গণভোটে যুক্তরাজ্যের মানুষ ব্রেক্সিটের পক্ষে রায় দেয়। পরাজয় মেনে নিয়ে পদত্যাগ করেন তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। নতুন প্রধানমন্ত্রী হন মে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
অভিবাসন প্রত্যাশীদের যে দুঃসংবাদ দিল যুক্তরাজ্য
টিকটক ট্রলে দুর্বিষহ যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশি নারীদের জীবন
X
Fresh