• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারে কারাবন্দি রয়টার্সের দুই সাংবাদিককে মুক্তির দাবি পরিবারের

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ ডিসেম্বর ২০১৮, ২২:১৭
রয়টার্সের সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সোয়ে ওউ। ছবি: সংগৃহীত

মিয়ানমারে কারাবন্দি যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্সের দুই সাংবাদিককে জরুরি ভিত্তিতে মুক্তি দেয়ার দাবি জানিয়েছেন তাদের পরিবার, বন্ধু ও সহকর্মীরা।

গত বছরের ১২ ডিসেম্বর গ্রেপ্তার হন ওয়া লোন (৩২) ও কিয়াও সোয়ে ওউ (২৮)। রোহিঙ্গা সঙ্কটের ওপর প্রতিবেদনের তথ্য সংগ্রহের সময় একটি স্টেট সিক্রেটস অ্যাক্ট ভঙ্গের দায়ে তাদের প্রত্যেককে সাত বছর করে কারাদণ্ড দেন ইয়াঙ্গুনের উত্তরাঞ্চলীয় জেলা জজ আদালতের বিচারক ইয়ে লুইন।

চলতি সপ্তাহে এই দুই সাংবাদিককে ‘পারসনস অব দ্য ইয়ার’ সম্মানে ভূষিত করে টাইম ম্যাগাজিন। গ্রেপ্তারের এক বছর পূর্তির দিনে তাদের মুক্তির দাবি জানানো হলো বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি।

বুধবার সন্ধ্যায় সেন্ট্রাল ইয়াংগুনে ওয়া লোন এবং কিয়াও সোয়ে ওউ’র সমর্থকরা জড় হওয়ার পরিকল্পনা করে। এদিকে সারাবিশ্বের অনেক মানুষ এই দুই সাংবাদিকের আদালতে হাজিরার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ‘থাম্বস আপ’ প্রদর্শন করে।

মিয়ানমারের উত্তর রাখাইনের ইন দিন গ্রামে দেশটির সেনাবাহিনী কর্তৃক ১০ রোহিঙ্গা পুরুষ হত্যার বিষয়ে প্রতিবেদন তৈরির জন্য তথ্য সংগ্রহ করছিলেন ব্রিটিশ বার্তা সংস্থার এই দুই সাংবাদিক।

গত ১২ ডিসেম্বর একটি রেস্তোরাঁয় তাদেরকে নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়। সেখানে তাদের হাতে কিছু সরকারি কাগজপত্র তুলে দেয়া হয়। রেস্তোরাঁ থেকে বের হয়ে যাওয়ার সময় তাদেরকে গ্রেপ্তার করা হয়।

তারা সবসময় নিজেদেরকে নিরপরাধ বলে দাবি করে বলেছেন, তাদেরকে ফাঁসিয়েছে পুলিশ। বিবিসির মিয়ানমার প্রতিনিধি নিক বিয়াকে বলেন, বার্মিজ সেনাবাহিনীর অপরাধের বিরল স্বীকৃতি হলো এই দুই সাংবাদিকের পুরস্কার জয়ী প্রতিবেদন। কিন্তু তাদের বিচারে এটি কোনও প্রভাব ফেলেনি।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
‘এক বন্ধুকে খুশি করতে অন্যের বিরাগভাজন হতে পারি না’
ঝালকাঠিতে নিহতের পরিবার পাবে ৫ লাখ টাকা
X
Fresh