• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আরও এক কানাডিয়ানকে আটক করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ ডিসেম্বর ২০১৮, ২০:৩১
মাইকেল স্প্যাভোর এবং মাইকেল কোভরিজ। ছবি: বিবিসি

চীন ও কানাডার মধ্যে চলমান উত্তেজনার মধ্যে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে অভিযুক্ত করে আরও এক কানাডিয়ান নাগরিককে আটক করেছে চীনা কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানায়, সাবেক কূটনীতিক মাইকেল কোভরিজের পর মাইকেল স্প্যাভোর নামের এই কানাডিয়ান ব্যবসায়ীকে আটক করা হলো।

কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গুইলাউম বেরিউব নিশ্চিত করেছেন যে স্প্যাভোর চলতি সপ্তাহের শুরুতে তাদের সঙ্গে যোগাযোগ করেন। কারণ তাকে জিজ্ঞাসাবাদ করার কথা জানিয়েছিল চীনা কর্তৃপক্ষ।

বিবিসি জানায়, কোভরিজের মতোই স্প্যাভোর বিরুদ্ধে তদন্ত করছে চীনা কর্তৃপক্ষ। তিনি চীনের জাতীয় নিরাপত্তার জন্য বিপজ্জনক কোনও কাজের সঙ্গে জড়িত কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। তিনি উত্তর কোরিয়ার সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত। দেশটির নেতা কিম জং-উনের সঙ্গেও অনেক বার সাক্ষাৎ করেছেন তিনি।

রোববার নিজের ফেসবুকে এক পোস্টে দক্ষিণ কোরিয়ার সিউলে যাওয়ার কথা জানান স্প্যাভোর। কিন্তু তিনি সোমবার সেখানে পৌঁছাননি। ‘পায়েকতু কালচারাল এক্সচেঞ্জ’ নামের একটি সংগঠন পরিচালনা করেন স্প্যাভোর, যা চীন ও উত্তর কোরিয়ায় ভ্রমণের আয়োজন করে।

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন(এনবিএ) স্টার ডেনিস রডম্যানের উত্তর কোরিয়া সফরের আয়োজন করেন স্প্যাভোর। কিম জং-উনের ব্যক্তিগত বন্ধু রডম্যান। এছাড়া নিয়মিত উত্তর কোরিয়া ভ্রমণ এবং গণমাধ্যমে প্রকাশিত দেশটির বিভিন্ন ইস্যুতে কমেন্ট করেন স্প্যাভোর।

যুক্তরাষ্ট্রের অনুরোধে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে’র প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই’র মেয়ে এবং প্রতিষ্ঠানটির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝুকে কানাডা আটক করার পর থেকেই এই ঘটনার প্রতিবাদ জানিয়ে আসছে চীন।

ব্রিটিশ গণমাধ্যমটি জানিয়েছে, মেং ওয়ানঝুকে জামিন দেয়া হয়েছে কিন্তু প্রতারণার অভিযোগে তাকে যুক্তরাষ্ট্রের কাছে প্রত্যর্পণ করা হতে পারে। তবে ইরানের সঙ্গে হুয়াওয়ে’র ব্যবসায়িক লেনদেনের মাধ্যমে দেশটির ওপর আরোপকৃত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অমান্য করার বিষয়টি প্রত্যাখ্যান করেছেন মেং ওয়ানঝু।

সম্প্রতি আর্জেন্টিনায় অনুষ্ঠিত জি২০ সম্মেলনে বাণিজ্য যুদ্ধ স্থগিতে একমত পোষণ করেছে যুক্তরাষ্ট্র ও চীন। মেং’কে গ্রেপ্তারের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এটা যদি যুক্তরাষ্ট্র-চীনের সম্পর্কের অবনতি ঘটায়, তবে তিনি এতে হস্তক্ষেপ করবেন।

তবে ট্রাম্পের এই বক্তব্যে মোটেও পাত্তা দেননি যুক্তরাষ্ট্রের অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল জন ডেমের্স। তিনি বলেছেন, বিচার বিভাগে আইন প্রয়োগকারী সংস্থা হিসেবে আমরা যা করবো, তা নিশ্চয় কোনও বাণিজ্য হবে না।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
বনানীতে চালু হলো চীনা ভিসা সেন্টার
X
Fresh