• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জামিন পেলেন হুয়াওয়ের সিএফও

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ ডিসেম্বর ২০১৮, ১৪:২২

কানাডার কারাগারে বন্ধি থাকা চীনের মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের একজন শীর্ষ নির্বাহী মেং ওয়াংঝু জামিনে মুক্তি পেয়েছেন। কানাডা থেকে যুক্তরাষ্ট্রে প্রত্যাবাসনের অপেক্ষায় থাকা মেংকে প্রায় ৭৫ লাখ ডলারের (এক কোটি কানাডিয়ান ডলার) বিনিময়ে মঙ্গলবার জামিন মঞ্জুর করেছেন কানাডার একজন বিচারক। খবর নিউ ইয়র্ক টাইমসের।

হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই মেয়ে মেং’র জামিনের বিষয়ে তৃতীয় দিনের শুনানিতে আদালত এই সিদ্ধান্ত দেন।

জামিন আদেশে বিচারক উইলিয়াম এহরকে বলেন, এই মামলার কিছু বিষয়ে আমি সন্তুষ্ট হয়েছে, যেমন মেং একজন সুশিক্ষিত ব্যবসায়ী নারী যার কোনও অপরাধী রেকর্ড নেই এবং বেশ কয়েকজন ব্যক্তি তার সুচরিত্রের স্বীকৃতি দিয়েছে, তাই আদালতে তার অনুপস্থিতির ঝুঁকি একটি গ্রহণযোগ্য মাত্রার কমিয়ে আনা সম্ভব।

মেং এবং তার স্বামী জামিনের জন্য সত্তর লাখ ডলার নগদ জমা দেবেন, আর বাকি ত্রিশ লাখ ডলার তার পরিচিতজনদের কাছ থেকে নেয়া হবে। আদালতের নথিপত্র সম্পন্ন করার পরই তিনি মুক্তি পাবেন বলেও জানিয়েছেন বিচারক।

তবে জামিন মিললেও ২৪ ঘণ্টা শারীরিক ও ইলেকট্রনিক নজরদারির মধ্যে থাকতে হবে মেংকে। আর এজন্য যে অর্থ খরচ হবে সেটির ব্যয় মেং নিজেই দেয়ার পরিকল্পনা করছেন। এই নজরদারির প্রক্রিয়ায় দুজন গার্ড একজন ড্রাইভার এবং জিপিএস মনিটরিংয়ের ব্যবস্থা থাকবে। বিচারক আরও বলেন, রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত তিনি বাসা থেকে বের হতে পারবেন না।

আদালতের জামিন আদেশের পর ১০ রাত ধরে আটক থাকা মেং ক্রন্দনরত অবস্থায় তার আইনজীবীদের সঙ্গে হাত মেলান এবং তাদের সঙ্গে কোলাকুলি করেন। আগামী ৬ ফেব্রুয়ারি তার মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

উল্লেখ্য, ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করে তেহরানের সঙ্গে বাণিজ্যিক লেনদেন করেছেন মেং, ওয়াশিংটনের এমন অভিযোগের প্রেক্ষিতে গত ১ ডিসেম্বর তাকে আটক করে কানাডার পুলিশ। অনেকেই মনে করছেন, মেংকে চীন-যুক্তরাষ্ট্রের দ্বন্দ্বের বলি বানানো চেষ্টা করা হচ্ছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফের মামুনুল হকের তিন মামলায় জামিন 
ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক সই
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
X
Fresh