• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জুয়া খেলতে স্কুলের পাঁচ লাখ ডলার চুরি দুই সন্ন্যাসিনীর

আন্তর্জাতিক ডেস্ক

  ১১ ডিসেম্বর ২০১৮, ২১:০২
ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি ক্যাথোলিক স্কুলের দুই সন্ন্যাসিনী শিক্ষাপ্রতিষ্ঠানটির ফান্ড থেকে প্রায় পাঁচ লাখ ডলার চুরি করেছেন। লাস ভেগাসে ঘোরাঘুরি করতে আর জুয়া খেলে এই অর্থ ব্যয় করেছেন তারা।

লস অ্যাঞ্জেলসের টোর‌্যান্সের সেন্ট জেমস ক্যাথোলিক স্কুলের টিউশন ফি ও ডোনেশন থেকে এই অর্থ চুরি করেন ম্যারি মার্গারেট ক্রেউপার এবং লানা চ্যাং নামের এই দুই সন্ন্যাসিনী। তারা পরস্পরের ঘনিষ্ঠ বন্ধু বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ‘প্রেস-টেলিগ্রাম’র বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানিয়েছে, সম্প্রতি একটি সভায় স্কুল কর্তৃপক্ষের আইনজীবী অভিভাবক ও অ্যালামনাই সদস্যদের জানান যে এই দুই সন্ন্যাসিনীর ঘোরাঘুরির প্রবণতার কথা জানতেন তারা।

তিনি বলেন, আমরা জানতাম যে ক্যাসিনোতে যাওয়ার প্রবণতা ছিল তাদের। স্কুলের অর্থ নিজেদের অর্থের মতো ব্যয় করেছেন তারা।

লস অ্যাঞ্জেলসের দায়িত্বপ্রাপ্ত আর্চবিশপ জানিয়েছে, নিয়মিত হিসাব-নিকাশের অংশ হিসেবে স্কুলের আয়-ব্যয় খতিয়ে দেখার সময় এই অর্থ গায়েব হওয়ার বিষয়টি ধরা পড়ে। এই দুই সন্ন্যাসিনী কমপক্ষে ১০ বছর ধরে স্কুলের ফান্ড থেকে টাকা ব্যয় করেছেন বলে মনে করা হচ্ছে।

ক্রেউপার ২৯ বছর ধরে এই স্কুলে প্রিন্সিপালের দায়িত্ব পালন শেষে চলতি বছরের শুরুতে অবসরে যান। অন্যদিকে চ্যাং ২০ বছর ধরে শিক্ষকতা করার পর তিনিও এই বছর অবসর গ্রহণ করেন।

রোমান ক্যাথোলিক সম্প্রদায়ের নারীদের সংগঠন ‘সিস্টার অব সেন্ট জোসেফ অব ক্যারোন্ডেলেট’ এক বিবৃতিতে এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে। এমনকি তারা সেন্ট জেমস স্কুলকে ক্ষতিপূরণ দেয়ারও ইচ্ছা প্রকাশ করে।

কে/ডি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ এপ্রিল)
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
তীব্র গরমে পশ্চিমবঙ্গে সরকারি স্কুল বন্ধ ঘোষণা
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
X
Fresh