• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতীয়দের জন্য তাজমহলের টিকিটের মূল্য ৪০০ শতাংশ বাড়ানো হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ ডিসেম্বর ২০১৮, ২২:৫৬
ছবি: সংগৃহীত

তাজমহলে পর্যটনের সংখ্যা এবং এর ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে ভারতীয়দের জন্য দেশটির শীর্ষ এই পর্যটন কেন্দ্রে প্রবেশের টিকিটের মূল্য ৪০০ শতাংশ বাড়ানো হয়েছে। সোমবার থেকে এটি কার্যকর করা হয়েছে।

স্ত্রী মমতাজের সমাধি হিসেবে মোঘল সম্রাট শাহজাহান নির্মিত এই পর্যটন কেন্দ্রে প্রবেশের ক্ষেত্রে ভারতীয় নাগরিকদের জন্য একটি অল-ইনক্লুসিভ টিকিটের মূল্য বাড়িয়ে ৫০ থেকে ২৫০ রুপি করা হয়েছে। বিদেশি পর্যটকদের জন্য টিকিটের মূল্য খুব একটা বাড়ানো হয়নি। ১৬ ডলার থেকে বাড়িয়ে ১৯ ডলার করা হয়েছে।

ভারতের ঐতিহাসিক নিদর্শন রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সরকারি প্রতিষ্ঠান ‘আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া’র একজন মুখপাত্র ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’কে জানান, পর্যটকের সংখ্যা কমানোর জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, এর ফলে উত্তর ভারতে অবস্থিত এই পর্যটন কেন্দ্রে পরিদর্শনে আসা পর্যটকের সংখ্যা কমপক্ষে ১৫ থেকে ২০ শতাংশ কমে যাবে এবং এটার রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় অর্থের পরিমাণ বাড়বে।

তাজমহলে প্রতিদিন ৪০ হাজারের বেশি পর্যটক প্রবেশ করতে পারবে না- ভারতীয় কর্তৃপক্ষ এমন ঘোষণা দেয়ার একমাস পর ইউনেসকো কর্তৃক ‘ওয়ার্ল্ড হেরিটেজ কমপ্লেক্স’ হিসেবে স্বীকৃত এই ঐতিহাসিক স্থাপত্যটিতে প্রবেশের টিকিটের মূল্য বাড়ানো হলো।

উল্লেখ্য, এর আগে সপ্তাহের শেষ দিনগুলোতে ৭০ হাজারেরও বেশি পর্যটক আসতো এখানে। গড়ে প্রতিদিন ১০ হাজার থেকে ১৫ হাজার ভারতীয় তাজমহল পরিদর্শন করে। ২০১৬ সালে প্রায় ৬৫ লাখ মানুষ ১৭ শতকে শ্বেতপাথর দিয়ে নির্মিত এই স্থাপত্য শিল্পকর্ম পরিদর্শন করতে এসেছিল।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh