• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পদত্যাগ করেছেন ভারতের রিজার্ভ ব্যাংকের গভর্নর

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১০ ডিসেম্বর ২০১৮, ২০:৫৬
ছবি: আনন্দবাজার

ভারতের রিজার্ভ ব্যাংকের(আরবিআই) গভর্নর উরজিত প্যাটেল পদত্যাগ করেছেন। সোমবার ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি সরকারের কাছে তার পদত্যাগপত্র পাঠান বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’।

তার পদত্যাগের বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেছেন, আমরা তার মতো একজন ভালো অর্থনীতিবিদের অভাব অনুভব করব।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এক টুইট বার্তায় বলেন, রিজার্ভ ব্যাংকের একজন গভর্নর ও ডেপুটি গভর্নর হিসেবে উরজিত প্যাটেলের ভূমিকা প্রশংসনীয়।

উরজিত ২০১৬ সালে আরবিআই’র গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ২০১৯ সালের সেপ্টেম্বরে তার কার্যকালের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এর আগে পদত্যাগ করে একসঙ্গে অনেক প্রশ্ন রেখে গেলেন তিনি।

এদিকে আনন্দবাজারে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, পদত্যাগপত্রে উরজিত প্যাটেল ব্যক্তিগত কারণ দেখালেও সংশ্লিষ্ট ব্যক্তিদের মতে রিজার্ভ ব্যাংকের কাজে ‘সরকারি হস্তক্ষেপ’ই এর মূল কারণ। আরবিআই’র তহবিলের একটা অংশ সরকারি কোষাগারে স্থানান্তরিত করতে কিছুদিন ধরেই চাপ ছিল তার ওপর। তবে এজন্য আরবিআই’র নীতিগত কিছু পরিবর্তনের প্রয়োজন ছিল। কিন্তু এতে সম্মত ছিলেন না উরজিত। তাই আরবিআই’র বোর্ডে কেন্দ্র প্রভাবিত সদস্যদের একাংশ নানাভাবে তাকে চাপ দেন। এই টানাপোড়েনেই শেষপর্যন্ত সরে যেতে বাধ্য হলেন।

আরও বলা হয়, রিজার্ভ ব্যাংকের সাম্প্রতিক কিছু সিদ্ধান্তে মোটেই খুশি ছিল না কেন্দ্রীয় সরকার। বিশেষত অনাদায়ী ঋণের চাপে দুর্বল ব্যাংকগুলোর ওপরে তারা যেভাবে নানা শর্ত আরোপ করেছে তা নিয়েই নাখোশ ছিল কেন্দ্র। অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা ছাড়াই ১১টি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ঋণ বিলির ওপরে বিধিনিষেধ জারি করা নিয়েও আপত্তি ছিল।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতীয় পণ্য বয়কট নিয়ে কথা বললেন আব্দুল মোমেন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
X
Fresh