• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নিঃশর্তভাবে ইইউ থেকে বেরিয়ে যেতে পারবে যুক্তরাজ্য: ইউরোপিয়ান আদালত

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৬
ছবি: বিবিসি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্য ২৭ সদস্য রাষ্ট্রের অনুমতি ছাড়া নিঃশর্তভাবে যুক্তরাজ্য সংস্থাটি থেকে বের হয়ে যেতে পারবে বলে রুল জারি করেছেন ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসের (ইসিজে) বিচারকরা।

দেশটির ব্রেক্সিট বিরোধী রাজনীতিকদের একটি দল যুক্তি দেখিয়ে বলে, ব্রেক্সিট থেকে একতরফা বের হওয়ার সুযোগ থাকা উচিত যুক্তরাজ্যের। কিন্তু দেশটির সরকার ও ইইউ তাদের বিরোধিতা করে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে’র ইইউ থেকে বের হয়ে যাওয়া সংক্রান্ত ডিলের ওপর দেশটির সংসদ সদস্যদের ভোটাভুটি হওয়ার একদিন আগে এই সিদ্ধান্ত এলো।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’র ব্রাসেলস প্রতিনিধি অ্যাডাম ফ্লেমিং বলেন, এই রুল জারি হওয়ায় ইইউ’তে থাকা না থাকার ক্ষেত্রে একটি বাস্তব ও টেকসই বিকল্প তৈরি হয়েছে। এমনকি মে’র ডিলের ওপর ভোটাভুটিতেও সংসদ সদস্যদেরকে প্রভাবিত করবে।

তিনি বলেন, এখন ইইউ’তে থাকতে হলে যুক্তরাজ্যের রাজনীতিতে ব্যাপক পরিবর্তন আনতে হবে। বিশেষ করে মে ও তার সরকারকে এটা ‘রাজনৈতিক বাস্তবতা’য় রূপান্তরিত করতে তাদের সিদ্ধান্ত পাল্টাতে হবে।

গত সপ্তাহে ইসিজে’র একজন জ্যেষ্ঠ কর্মকর্তা - অ্যাডভোকেট জেনারেল বলেন, এখান থেকে বের হয়ে যাওয়ার বিষয়ে যুক্তরাজ্যের সিদ্ধান্ত পরিবর্তন করার সুযোগ থাকা উচিত। তার মন্তব্যটি বিধিসম্মত নয় কিন্তু এই রুল জারির ক্ষেত্রে তা অনুসরণ করা হয়েছে।

ইসিজে’র বিবৃতিতে বলা হয়েছে, কোনও সদস্য রাষ্ট্র ইইউ থেকে বের হয়ে যাওয়া সিদ্ধান্ত জানানোর পরও দুই বছর সময় পাবে তাদের সিদ্ধান্ত পাল্টানোর। যদি সময় আরও বাড়ানো হয়, তবে এই বর্ধিত সময়েও সিদ্ধান্ত পাল্টানো যাবে।

আরও বলা হয়েছে, যুক্তরাজ্য এখন এই নিয়মের অধীনে থাকতে পারবে। তাদেরকে ইউরো বা শেনজেন চুক্তিতে (এই চুক্তির ফলে ইইউ’র সদস্য রাষ্ট্রগুলোর নাগরিকরা পাসপোর্ট ছাড়াই অন্য রাষ্ট্রে যেতে পারে) থাকতে বাধ্য করা যাবে না। কিন্তু সিদ্ধান্ত কার্যকর করতে হবে গণতান্ত্রিক প্রক্রিয়ায়। অর্থাৎ যুক্তরাজ্যের পার্লামেন্টে তা অনুমোদিত হতে হবে।

আরও পড়ুন :

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আত্মসমর্পণ করে কারাগারে সাবেক এমপি মান্নান
ফেসবুকে মনের কথা লিখলেও তুলে নিয়ে যায় : মির্জা ফখরুল
আওয়ামী লীগ বারবার মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করেছে : ফখরুল
সীমান্তে হতাহতের ঘটনা প্রমাণ করে সার্বভৌমত্ব চরম সংকটে : ফখরুল
X
Fresh