• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘ইউক্রেন ইস্যুতে রাশিয়া-যুক্তরাষ্ট্র যুদ্ধে জড়াতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ ডিসেম্বর ২০১৮, ২৩:৪২
ছবি: ইরানের গণমাধ্যম পার্স টুডে

ইউক্রেন ইস্যুতে রাশিয়া ও যুক্তরাষ্ট্র যুদ্ধে জড়াতে পারে বলে মন্তব্য করেছেন আমেরিকান পররাষ্ট্রনীতি বিষয়ক বিশেষজ্ঞ জেমস জাত্রাস।

শুক্রবার ইরানের প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন বলে জানিয়েছে ইরানি গণমাধ্যম পার্স টুডে।

জেমস জাত্রাস বলেন, সম্ভাব্য এই যুদ্ধে ইউক্রেনও জড়িত থাকবে এবং শেষপর্যন্ত তা পরমাণু যুদ্ধে রূপ নিতে পারে। রাশিয়া বিনা উসকানিতে ইউক্রেনের জাহাজে আটক করেছে বলে যে বক্তব্য দেয়া হচ্ছে তা অত্যন্ত বিপজ্জনক। কারণ বিনা উসকানিতে এটা করা হয়নি।

তিনি বলেন, এ থেকে সৃষ্ট উত্তেজনা প্রশমিত না করে বরং রাশিয়াকে দায়ী করা হচ্ছে যা ত্রিদেশীয় যুদ্ধ ডেকে আনতে পারে। কিন্তু সম্ভাব্য এই যুদ্ধ যুক্তরাষ্ট্রের জনগণের জন্য কল্যাণ বয়ে আনবে না। কারণ ইউক্রেন যুক্তরাষ্ট্রের কোনও মিত্র দেশ নয়।

আমেরিকান সিনেটের সাবেক এই পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা বলেন, ইউক্রেনের প্রতি আমাদের কোনও দায়বদ্ধতাও নেই। ইউক্রেন ন্যাটোর কোনও সদস্য দেশও নয়। অথচ ইউক্রেনে প্রশিক্ষণ দিতে গিয়ে আমাদের একজন পাইলট নিহত হয়েছেন।

এর আগে গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার উত্তেজনার পরিপ্রেক্ষিতে তারা ‘উন্মুক্ত আকাশ’ চুক্তির আওতায় একটি ওসি-১৩০ বিমানের সাহায্যে ‘অসাধারণ পর্যবেক্ষণ ফ্লাইট’ পরিচালনা করেছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র ইউক্রেনের প্রতি তাদের সমর্থন নিশ্চিত করে।

প্রসঙ্গত, গত ৩০ নভেম্বর যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ক্রিমিয়া উপকূলে ইউক্রেন নৌবাহিনীর তিনটি জাহাজ আটক করায় আগামী ডিসেম্বর মাসের মধ্যেই রাশিয়ার ওপর আরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে ইইউ।

এই নিষেধাজ্ঞা আরোপের সঙ্গে যুক্ত একজন কর্মকর্তার বরাত দিয়ে একথা জানায় বার্তা সংস্থাটি। প্রতিবেদনটিতে বলা হয়, আগামী ১৩-১৪ ডিসেম্বর অনুষ্ঠেয় ইইউ নেতাদের সম্মেলনে ইউক্রেনে অরাজকতা সৃষ্টির দায়ে শাস্তিস্বরূপ রাশিয়ার প্রতিরক্ষা, জ্বালানি ও ব্যাংকিং ক্ষেত্রগুলোর ওপর আরোপকৃত নিষেধাজ্ঞা আরও এক বছরের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হবে।

তবে শুক্রবার পর্তুগালের রাজধানী লিসবোনে পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেন, ইউক্রেনের সঙ্গে চলমান দ্বন্দ্ব নিরসন না হওয়া পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) নিষেধাজ্ঞা আরোপের কথা জার্মানি।

তিনি আরও বলেন, আমার বিশ্বাস এই মুহূর্তে নতুন করে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বলা ভুল। কারণ এখন রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার উত্তেজনা কমানো চেষ্টা অব্যাহত আছে। জার্মানির পক্ষ থেকে রাশিয়ার বিরুদ্ধে নতুন কোনও নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব নেই।

এমনকি ইইউ নতুন কোনও নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে একমত হতে পারবে না বলেও উল্লেখ করেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের জার্সিতে অভিষেক হতে যাচ্ছে অ্যান্ডারসনের
‘বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে চেষ্টা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র’
যুক্তরাষ্ট্রে সেতু দুর্ঘটনা : দুই মরদেহ উদ্ধার
নিজের ডেকে আনা পুলিশের গুলিতে প্রাণ গেল বাংলাদেশি তরুণের 
X
Fresh