• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

এইডস আক্রান্ত রোগীর মরদেহ পাওয়ায় সেচে ফেলা হলো খাল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ ডিসেম্বর ২০১৮, ১৮:১৬
ছবি: সংগৃহীত

ভারতের কর্ণাটক রাজ্যের একটি খালে এইডস আক্রান্ত এক তরুণীর মরদেহ পাওয়ায় জলাশয়টির পানি পান করতে আপত্তি জানায় গ্রামবাসীরা। শেষমেশ ২৩ একর আয়তনের এই খালের পানি সেচে ফেলা হয়।

বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানায়, গত ২৯ নভেম্বর রাজ্যটির হুব্বাল্লি জেলার মোরাব গ্রামে অবস্থিত খালটিতে ২০ বছর বয়সী এই তরুণীর মরদেহ পাওয়া যায়।

মরদেহটির প্রায় অর্ধেক অংশ মাছে খেয়ে ফেলে। খালটির পানিতে তার শরীরের এইডসের ভাইরাস মিশে গেছে উল্লেখ করে সেখানকার পানি পান করতে অস্বীকৃতি জানায় গ্রামবাসীরা। প্রথমে কর্তৃপক্ষ তাদেরকে বলে তারা খালের পানি পরীক্ষা করে দেখবেন। তবু রাজি হয়নি গ্রামবাসীরা। কোনও উপায় না দেশে খালের পানি সেচতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

জেলার নাবালগুন্ড শহরের তহসিলদার নবীন হুল্লুর জানান, গ্রামবাসীদের দাবি পূর্ণ করা ছাড়া তাদের কাছে আর কোনও উপায় ছিল না।

তিনি বলেন, প্রায় এক হাজার মানুষ আটটি ওয়াটার ট্যাংকার নিয়ে এসেছিল। তারা জানায়, যদি কর্তৃপক্ষ খালটির পানি সেচার ব্যবস্থা না করে, তবে তারা করবে। এমন পরিস্থিতিতে আমরা এছাড়া আর কি করতে পারতাম?

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, বুধবার সন্ধ্যার দিকে খালটির সব পানি সেচে ফেলা সম্ভব হয়। এরপর খালটি পরিষ্কার করে পাশের মালাপ্রভা খালের পানি দিয়ে এটি পূর্ণ করা হয়। এই এলাকার এক হাজারেরও বেশি মানুষের খাবার পানির একমাত্র উৎস এই খাল।

তবে ‘রাজীব গান্ধি ইনস্টিটিউট অব চেস্ট অ্যান্ড কমিউনিক্যাবল ডিজিজেস’র পরিচালক ড. নাগরাজ বলেন, গ্রামবাসীদের দুশ্চিন্তার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। কারণ, এইডসের ভাইরাস পানিতে আট ঘণ্টার বেশি টিকে থাকতে পারে না।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে মাওবাদী নেতাসহ নিহত ২৯
ভারত সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা
ভারতে যাচ্ছেন আরও ৫০ বিচারক
রাজশাহীতে গরমে বাড়ছে ডায়রিয়া রোগী, বেশির ভাগই শিশু
X
Fresh