• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে না জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ ডিসেম্বর ২০১৮, ২১:১২
ফাইল ফটো

ইউক্রেনের সঙ্গে চলমান দ্বন্দ্ব নিরসন না হওয়া পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) নিষেধাজ্ঞা আরোপের কথা জার্মানি ভাবছে না বলে জানালেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস।

শুক্রবার পর্তুগালের রাজধানী লিসবোনে পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে তিনি একথা বলেন বলে জানিয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স।

হেইকো মাস বলেন, আমার বিশ্বাস এই মুহূর্তে নতুন করে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বলা ভুল। কারণ এখন রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার উত্তেজনা কমানো চেষ্টা অব্যাহত আছে।

তিনি বলেন, জার্মানির পক্ষ থেকে রাশিয়ার বিরুদ্ধে নতুন কোনও নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব নেই। এমনকি ইইউ নতুন কোনও নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে একমত হতে পারবে বলেও মনে হয় না।

এর আগে গত ৩০ নভেম্বর যুক্তরাজ্যের বার্তা সংস্থাটিতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ক্রিমিয়া উপকূলে ইউক্রেন নৌবাহিনীর তিনটি জাহাজ আটক করায় আগামী ডিসেম্বর মাসের মধ্যেই রাশিয়ার ওপর আরও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করবে ইইউ।

এই নিষেধাজ্ঞা আরোপের সঙ্গে যুক্ত একজন কর্মকর্তার বরাত দিয়ে একথা জানায় বার্তা সংস্থাটি। প্রতিবেদনটিতে বলা হয়, আগামী ১৩-১৪ ডিসেম্বর অনুষ্ঠেয় ইইউ নেতাদের সম্মেলনে ইউক্রেনে অরাজকতা সৃষ্টির দায়ে শাস্তিস্বরূপ রাশিয়ার প্রতিরক্ষা, জ্বালানি ও ব্যাংকিং ক্ষেত্রগুলোর ওপর আরোপকৃত নিষেধাজ্ঞা আরও এক বছরের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হবে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়