• ঢাকা মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

বিজেপি মুসলিম বিরোধী: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৭ ডিসেম্বর ২০১৮, ১৯:৩৩ | আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ২০:০৫
ছবি: সংগৃহীত

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) ‘মুসলিম বিরোধী’ এবং ‘পাকিস্তান বিরোধী’ বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’র বরাত দিয়ে একথা জানিয়েছে আনন্দবাজার।

আমেরিকান গণমাধ্যমটির পক্ষ থেকে ইমরান খানকে প্রশ্ন করা হয়, ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য আপনি সবরকম চেষ্টা করেছেন কিন্তু ভারত প্রত্যাখ্যান করেছে। এই বিষয়ে আপনার মন্তব্য কী?

জবাবে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান বলেন, আমি জানি যে এই মুহূর্তে দেশটিতে নির্বাচন চলছে। সেখানকার শাসক দল মুসলিম বিরোধী এবং পাকিস্তান বিরোধী মনোভাব পোষণ করে। তাই তারা আমার সব প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

চার মাস হতে চলল পাকিস্তানে প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন ইমরান খান। ইতোমধ্যে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে আলোচনার প্রস্তাব দেন। নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ সভার ফাঁকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রস্তাব দেয়া হয়। কিন্তু তা বাতিল করে দেয় ভারত।

গত সেপ্টেম্বর মাসের এই বৈঠকের প্রস্তাব ভারত বাতিল করার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী নাম উল্লেখ না করে সরাসরি আক্রমণ করেন ভারতের প্রধানমন্ত্রীকে। তাকে ‘কম মেধাসম্পন্ন ব্যক্তি’ বলে আখ্যা দিয়ে তিনি দাবি করেন, শান্তি আলোচনায় ভারতের নেতিবাচক প্রতিক্রিয়ায় আমি হতাশ।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটি ইমরান খানের কাছে ২০০৮ সালে মুম্বাই হামলাকারীদের সম্পর্কে তার মতামত জানতে চাইলে তিনি বলেন, মুম্বাই হামলাকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার বিষয়ে তত্পর পাকিস্তান। ইতোমধ্যে তদন্তের পরিস্থিতি সম্পর্কে রিপোর্ট তলব করা হয়েছে।

আরও পড়ুন :

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়