DMCA.com Protection Status
  • ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬

হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তাকে জরুরি ভিত্তিতে মুক্তির দাবি চীনের

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৬ ডিসেম্বর ২০১৮, ২৩:৫০
হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝু এবং চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং। ছবি: সংগৃহীত

কানাডায় আটক চীনের টেলিকম জায়ান্ট হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা মেং ওয়ানঝুকে জরুরি ভিত্তিতে মুক্তি দেয়ার দাবি জানিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং।

বৃহস্পতিবার অনুষ্ঠিত তার নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এই দাবি করেন বলে জানানো হয়েছে দেশটির পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে।

গেং শুয়াং বলেন, কোনও কারণ উল্লেখ ছাড়া কাউকে গ্রেপ্তার করা মানবাধিকার লঙ্ঘন। কানাডা ও যুক্তরাষ্ট্রের প্রতি মেং ওয়ানঝুকে আটকের কারণ স্পষ্ট করার দাবি জানাচ্ছে চীন। জরুরি ভিত্তিতে তাকে মুক্তি দিয়ে তার আইনি অধিকার সুরক্ষিত করা হোক।

এই ঘটনায় চীন কঠোর অবস্থানে আছে বলেও উল্লেখ করেন চীনা পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের এই মুখপাত্র।

এদিকে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি জানিয়েছে, হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই’র মেয়ে মেং ওয়ানঝু। কানাডা কর্তৃপক্ষ তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করতে পারে বলেও উল্লেখ করেছে গণমাধ্যমটি।  

এর আগে কানাডার বিচার বিভাগ জানায়, যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থার অনুরোধে গত ১ ডিসেম্বর ভ্যাঙ্কুভার থেকে মেং ওয়ানঝুকে আটক করা হয়। এদিন ফ্লাইট পরিবর্তনের সময় তাকে আটক করা হয়।

এই বিষয়ে কানাডার বিচার বিভাগের একজন মুখপাত্র জানান, শুক্রবার তার জামিনের শুনানি হবে। এর বেশিকিছু বলতে রাজি হননি তিনি। মেং ওয়ানঝুর আটকের বিষয়ে হুয়াওয়ে এক বিবৃতিতে জানায়, তাকে কেন আটক করা হলো তা জানে না তারা।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, ইরানের ওপর আরোপকৃত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ভঙ্গ করায় হুয়াওয়ের বিরুদ্ধে তদন্তও চলছে। এছাড়া আমেরিকান আইনজীবীরা হুয়াওয়েকে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে বার বার অভিযোগ করে আসছেন। তাদের দাবি, চীনা সরকারের হয়ে গুপ্তচরবৃত্তির কাজ করছে এই প্রতিষ্ঠান।

এই সবকিছু মিলিয়ে হুয়াওয়ের প্রধান অর্থনৈতিক কর্মকর্তাকে গ্রেপ্তার করা হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়