• ঢাকা সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬

বিশ্বে প্রথম ফ্রি গণপরিবহন সেবা চালু করবে লুক্সেমবার্গ

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৬ ডিসেম্বর ২০১৮, ২২:০৪
ছবি: স্কাই নিউজ

বিশ্বের একমাত্র দেশ হিসেবে ফ্রি গণপরিবহন সেবা চালু করতে যাচ্ছে লুক্সেমবার্গ।

আগামী গ্রীষ্মকাল থেকে দেশটির ২০ বছরের কম বয়সীদেরকে ফ্রি পরিবহন সেবা দেয়ার মাধ্যমে এটি চালু করা হবে। এছাড়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের বাসা থেকে শিক্ষাপ্রতিষ্ঠান পর্যন্ত ফ্রি শাটল ট্রেন সেবা পাবে।

সম্প্রতি পুনর্নির্বাচিত হওয়া প্রধানমন্ত্রী জাভিয়ের বেটেলের পরিকল্পনা অনুসারে  দেশটির ট্রেন, ট্রাম ও বাস সেবা ফ্রি করা হবে বলে বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে জানায় যুক্তরাজ্যের গণমাধ্যম ‘স্কাই নিউজ’।

ইউরোপে অবস্থিত মাত্র দুই হাজার ৫৯০ বর্গকিলোমিটার আয়তনের এই দেশে দুই ঘণ্টা যানবাহনে ভ্রমণের জন্য মাত্র দুই ইউরো খরচ করতে হয় যাত্রীদের। কিন্তু পুনর্নির্বাচিত প্রধানমন্ত্রী পরিকল্পনায় এখন থেকে তাও খরচ করতে হবে না তাদের।

লুক্সেমবার্গের জনসংখ্যা প্রায় ছয় লাখ। দেশটির রাজধানী লুক্সেমবার্গ সিটি হলো বিশ্বের সবচেয়ে যানজটের শহরগুলোর একটি। এখানে বাস করে এক লাখ ১০ হাজার মানুষ। কিন্তু অন্য চার লাখ মানুষও কাজের সুবাদে প্রতিদিনই রাজধানীতে যাতায়াত করে।

এছাড়া প্রায় দুই লাখ মানুষ সীমান্ত পার হয়ে পার্শ্ববর্তী ফ্রান্স, বেলজিয়াম ও জার্মানিতে যায়। ২০১৬ সালের একটি গবেষণা অনুসারে, এই বছরে লুক্সেমবার্গের চালকরা গড়ে ৩৩ ঘণ্টা যানজটের শিকার হয়।

গত অক্টোবরে অনুষ্ঠিত নির্বাচনে খুব একটা বড় ব্যবধানে জয় পায়নি জাভিয়ের বেটেলের ‘ডেমোক্র্যাটিক পার্টি’। তাই বামপন্থি ‘সোশ্যালিস্ট ওয়ার্কার্স’ এবং ‘গ্রিনস’ দলের সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করতে হবে তাকে।

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়