• ঢাকা শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬

ভারতে গরু হত্যার প্রতিবাদে ডাকা বিক্ষোভে পুলিশসহ নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৪ ডিসেম্বর ২০১৮, ১৮:৩৩
ছবি: আল জাজিরা

উত্তর ভারতে গরু হত্যার সন্দেহে গ্রামবাসীদের ডাকা বিক্ষোভ চলাকালীন সহিংসতায় একজন পুলিশ কর্মকর্তাসহ দুজন নিহত হয়েছেন।

দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম ‘আল জাজিরা’।

পুলিশ জানায়, সোমবার সকালে উত্তরপ্রদেশের বুলন্দশহর জেলার স্থানীয় এক ফার্মে একটি গরুসহ বেশ কয়েকটি পশুর মৃতদেহ পাওয়া গেছে- এমন খবর শুনে প্রায় ৪০০ মানুষ জড় হয়। এসময় সংঘর্ষে পুলিশ পরিদর্শক সুবোধ কুমার সিং এবং ২০ বছরের এক তরুণ নিহত হন।

জেলা ম্যাজিস্ট্রেট অনুজ কুমার ঝা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, সুবোধ কুমার গুলিবিদ্ধ হয়ে মারা যান। অবশ্য এর আগে পুলিশ জানায় পাথরের আঘাতে তার এবং গুলিবিদ্ধ হয়ে অপরজনের মৃত্যু হয়।

এই বিষয়ে একটি টেলিভিশনে সম্প্রচারিত সংবাদ সম্মেলনে জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা আনন্দ কুমার বলেন, একটি গরুর মৃতদেহ দেখার পর গ্রামবাসীরা সড়কে অবস্থান করে। তারা একটি ট্র্যাক্টর ও একাধিক পাথর রেখে সড়কটি অবরোধ করে।

তিনি ‘ডিপিএ’ সংবাদ সংস্থাকে বলেন, বিক্ষোভকারী সড়ক অবরোধ করেছে এবং সেখানে গুলি ছোড়ার মতো ঘটনা ঘটেছে শুনে আমারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ পাঠাই। তবে বিক্ষোভকারীরা নাকি স্থানীয় পুলিশ কর্মকর্তারা গুলি ছুড়েছিল সেই ব্যাপারে আমরা নিশ্চিত না।

এদিকে ভারতীয় গণমাধ্যম ‘এনডিটিভি’র খবরে বলা হয়, ২৫টি গরুর মৃতদেহ দেখার পর সেগুলোকে হত্যার প্রতিবাদ জানাতে গ্রামবাসীরা বিক্ষোভ শুরু করে।

উল্লেখ্য, ইন্ডিয়াস্পেন্ড ডট কমের মতে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত গরু-সংক্রান্ত সহিংসতায় ৩৯ জনের মৃত্যু হয়েছে।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়