• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

চলতি বছর গণমাধ্যমের ওপর ৮১১ বার আঘাত করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ ডিসেম্বর ২০১৮, ১৫:৫৯
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরে দেশটিতে সাংবাদিকদের বিরুদ্ধে অন্তত ৮১১ বার নিয়মলঙ্ঘন করেছে ইসরায়েল। রোববার দেশটির তথ্য মন্ত্রণালয়ের ওই তথ্যানুযায়ী, এসময় ইসরায়েলি বাহিনীর নির্মমতার শিকার হয়ে গাজায় দায়িত্ব পালনরত অবস্থায় দুজন সাংবাদিক নিহত হয়েছেন। খবর আনাদোলুর।

মন্ত্রণালয়ের ওই প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ২৮২ বার এবং দখলকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ৫২৯ বার সাংবাদিকের ওপর নিপীড়ন চালিয়েছে ইসরায়েল।

নির্যাতিত সাংবাদিকদের মধ্যে ৩৪৫ জনকে আক্রমণ করা হয়েছে শারীরিকভাবে। তাছাড়া ১৬২ জনকে মামলা দিয়ে আদালতের মাধ্যমে হেনস্থা করা হয়েছে।

চলতি বছরের ৩০ মার্চ ‘গ্রেট রিটার্ন মার্চ’ শুরু হওয়ার পর থেকে ৮০ জন সাংবাদিক ইসরায়েলি বাহিনীর বুলেটের আঘাতে আহত হয়েছেন। পেশাগত দায়িত্ব পালনের সময় ওই সাংবাদিকদের ওপর হামলাগুলো চালিয়েছে ইসরায়েল।

এ বছর দেশটিতে মোট ৫৪টি গণমাধ্যম প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে এবং ১০০ জন সাংবাদিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

প্রতিবেদনে গত ১২ নভেম্বরে হামাস পরিচালিত আল আকসা টেলিভিশন চ্যানেলের ওপর হামলার ঘটনাটিও উল্লেখ করা হয়। ইসরায়েলের বিমান হামলায় পুরো টেলিভিশন চ্যানেলটির সদরদপ্তর লন্ডভন্ড হয়ে যায়। তবে সবচেয়ে বেশি সংখ্যক সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটে চলতি বছরের মে মাসে।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
যত টাকা চুক্তিতে সালমানের বাড়িতে হামলা করে দুর্বৃত্তরা
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
‘ইহুদিদের ধর্মীয় উৎসব শেষ হওয়ার আগে ইরানে হামলা করবে না ইসরায়েল’
X
Fresh