• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

আফগান যুদ্ধ শেষ করতে পাকিস্তানের সাহায্য চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ ডিসেম্বর ২০১৮, ২০:২৫
ছবি: সংগৃহীত

আফগানিস্তানে চলমান যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘমেয়াদী যুদ্ধ শেষ করতে সম্ভাব্য শান্তি আলোচনার জন্য পাকিস্তানের সাহায্য চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে পাকিস্তানের মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রধানমন্ত্রী ইমরান খানকে লেখা একটি চিঠিতে ট্রাম্প সমঝোতার মাধ্যমে এই যুদ্ধ শেষ করতে পাকিস্তানের ‘সমর্থন ও সহায়তা’ চেয়েছেন। এর মাধ্যমে দুই দেশের সম্পর্ক নবায়ন করার কথাও উল্লেখ করেছেন তিনি।

আরও জানিয়েছে, এই যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্র ও পাকিস্তান উভয়েই ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও স্বীকার করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। দুই দেশকে একসঙ্গে কাজ করার জন্য নতুন নতুন সুযোগ সৃষ্টি এবং অংশীদারিত্ব নবায়নের বিষয়েও জোর দিয়েছেন তিনি।

প্রায় ১৭ বছর ধরে যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের যুদ্ধ শেষ করতে চান ট্রাম্প। তাই ‘ওয়াশিংটনের মতে পাকিস্তান-ভিত্তিক’ তালেবান নেতাদের সমঝোতার টেবিলে আনার জন্য অনেক দিন ধরেই বলে আসছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী রয়টার্সকে বলেন, ট্রাম্প তালেবানদের আলোচনায় আনতে পাকিস্তানের সহযোগিতা চেয়েছেন। তিনি ইমরান খানকে বলেছেন যে আফগানিস্তানের দ্বন্দ্ব নিরসনের জন্য পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ ছিল।

এই চিঠির বিষয়ে ইসলামাবাদে যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যমটি।

কে/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়