• ঢাকা রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮, ২ পৌষ ১৪২৬

বুশের কফিনেরও নিরাপত্তা দিচ্ছে সেই কুকুর

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৩ ডিসেম্বর ২০১৮, ১৮:৩০
ছবি: সংগৃহীত

শেষবারের মতো যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ এইচ. ডব্লিউ. বুশকে সঙ্গ দিচ্ছে তার নিরাপত্তার দায়িত্বে থাকা কুকুরটি।

সাবেক প্রেসিডেন্টের মরদেহ রোববার ওয়াশিংটন ডিসিতে নেয়ার সময় তার নিরাপত্তা প্রহরীর দায়িত্বে থাকা কুকুর ‘সাল্লি এইচ. ডব্লিউ. বুশ’ কফিনের পাশেই ছিল। তার মুখপাত্র জিম ম্যাকগ্র্যাথ এমন একটি ছবি তার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, ‘মিশন কমপ্লিট’।

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন জানায়, দেশটির সাবেক এয়ারলাইন পাইলট তৃতীয় চেসলে বি. ‘সাল্লি’ সাল্লেনবার্গারের নামানুসারে কুকুরটির নাম রাখা হয়। তিনি ২০০৯ সালে বিকল হয়ে যাওয়া একটি জেট হাডসন নদীতে অবতরণ করিয়ে ১৫৫ যাত্রীর জীবন বাঁচিয়ে বিখ্যাত হন।

এইচ. ডব্লিউ. বুশের ছেলে এবং সাবেক আমেরিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ. বুশ ইনস্টাগ্রামে এক পোস্টে জানিয়েছেন, উচ্চ প্রশিক্ষণপ্রাপ্ত সাল্লিকে ফিরে যেতে হবে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারে অন্য কাউকে সহযোগিতা করতে।

তিনি লেখেন, আমাদের পরিবার কুকুরটিকে ভীষণভাবে মিস করবে। কিন্তু এটা জেনে ভালো লাগছে যে কুকুরটি আমাদের বাসার মতো ওয়াল্টার রিডে তার নতুন বাসাতেও আনন্দের জোয়ার বইয়ে দেবে।

এই বছরের প্রথম দিকে এইচ. ডব্লিউ. বুশের স্ত্রী বারবারা বুশ মারা যাওয়ার পর থেকে তার সঙ্গী হিসেবে ছিল নিউইয়র্কে বয়স্কদের সঙ্গী হিসেবে কুকুর সরবরাহকারী প্রতিষ্ঠান আমেরিকা’র ভেটডগস থেকে প্রশিক্ষণ পাওয়া সাল্লি।

প্রসঙ্গত, শুক্রবার রাতে মারা যান এইচ. ডব্লিউ. বুশ। তিনি এক ধরনের পারকিনসন রোগে ভুগছিলেন। ফলে সাম্প্রতিক বছরগুলোতে হুইলচেয়ার বা মোটরচালিত স্কুটারে করে তিনি চলাফেরা করতেন। এসময় তিনি হাসপাতালে যাওয়া-আসার মধ্যেই ছিলেন।

কে/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়