• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েলকে গোলান মালভূমি ত্যাগের আহ্বান জানিয়ে জাতিসংঘে রেজ্যুলেশন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ ডিসেম্বর ২০১৮, ১৯:৩৬
ফাইল ফটো

ইসরায়েলকে সিরিয়ার গোলান মালভূমি ত্যাগ করার আহ্বান জানিয়ে একটি রেজ্যুলেশন অনুমোদন করেছে জাতিসংঘের সাধারণ সভা।

জাতিসংঘের সাধারণ সভার শুক্রবারের সেশনে ৯৯ ভোটে এই রেজুলেশন অনুমোদন পায় বলে জানিয়েছে রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক। এর বিরুদ্ধে ভোট পড়ে ১০টি। ভোট দেয়া থেকে বিরত ছিল ৬৬টি দেশ।

তবে এই রেজ্যুলেশনকে ‘ইসরায়েল-বিরোধী পক্ষপাত’ উল্লেখ করেছেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি। তিনি ঘোষণা করেন, ওয়াশিংটন এই রেজ্যুলেশন প্রত্যাখ্যান করার পরিকল্পনা করছে।

এই রেজ্যুলেশনে গোলান মালভূমিতে ইসরায়েলের তৎপরতা বাড়ানোর সিদ্ধান্তকে বাতিল বলে ঘোষণা করা হয়েছে। এছাড়া কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এই ভূখণ্ড থেকে ইসরায়েলকে সরে আসা উচিত বলে উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘে সিরিয়ার স্থায়ী প্রতিনিধিদলের ভারপ্রাপ্ত চার্জ ডি’অ্যাফেয়ার্স মুনজের অভিযোগ করে বলেন, আমাদের ভূমির একটি মূল্যবান অংশ দখল করেছে ইসরায়েল এবং তাদের দখলদারিত্বের ভুক্তভোগী হচ্ছে সিরিয়ার জনগণ।

নভেম্বরের মাঝামাঝি সময় সিরিয়ার গোলান সীমান্তে ইসরায়েলের সামরিকীকরণ এবং মানবিক সঙ্কট বিষয়ক রেজ্যুলেশনকে ‘ইসরায়েল-বিরোধী পক্ষপাত’ উল্লেখ করে এর বিরুদ্ধে ভোট দেয়ার ইঙ্গিত দেন নিকি হ্যালি।

তবে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন তার বক্তব্যে বলেন, গোলান মালভূমিতে ইসরায়েলে দখলদারিত্বের কোনও ধরনের সম্ভাব্য স্বীকৃতি দেয়ার জন্য আলোচনা করছে না ট্রাম্প প্রশাসন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে মিশর, জর্দান ও সিরিয়ার বিরুদ্ধে ছয়দিনব্যাপী যুদ্ধ শেষে গোলান মালভূমির নিয়ন্ত্রণ নেয় ইসরায়েল। জাতিসংঘ কখনোই এই অঞ্চলে ইসরায়েলের সার্বভৌমত্ব স্বীকার করেনি। বরং ১৯৭৪ সালে সিরিয়াল-ইসরায়েলি যুদ্ধবিরতির মধ্যস্থতা করে ইসরায়েলকে গোলান মালভূমি ত্যাগ করার আহ্বান জানায়।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
X
Fresh