• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যে কারণে বিধ্বস্ত কলম্বিয়ার বিমান

আরটিভি অনলাইন ডেস্ক

  ০১ ডিসেম্বর ২০১৬, ১০:২৯

জ্বালানি না থাকার কারনেই বিধ্বস্ত হয়েছে শ্যাপেকোয়েন্সের ফুটবলারদের বহনকারী বিমান। দুর্ঘটনার পরে ফাঁস হওয়া একটি অডিও টেপে এ তথ্য জানা গেছে। অডিওতে বিমানের পাইলটের সঙ্গে কলম্বিয়ান এয়ার ট্রাফিকের কথোপকথন শোনা যাচ্ছিল।

লা মিয়া এয়ারলাইন্সের ফ্লাইটটি থেকে কলম্বিয়ার মেডিলিন এয়ার ট্রাফিক নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে কথোপকথনটি স্থানীয় একটি রেডিও স্টেশনের কাছে ফাঁস হয়। এরপর কলম্বিয়ার বেশ কয়েকটি গণমাধ্যমে এটি প্রচার করা হয়।

অডিও থেকে জানা যায়, বিমানের পাইলট বারবার যান্ত্রিক ত্রুটি এবং জ্বালানি শেষ হবার কথা জানাচ্ছিলেন। জ্বালানি সংকটের কারণে বারবার বিমান অবতরণের অনুমতি চাইতে শোনা যায় পাইলটকে।

পাইলট বলেন, বিমানটিতে সম্পূর্ণভাবে বৈদ্যুতিক বিপর্যয় হয়েছে এবং কোন জ্বালানি নেই।

এরপর নিয়ন্ত্রণকক্ষ থেকে দমকল বাহিনীকে প্রস্তুত থাকতে বলা হয়। বিমানটিকে রাডারে পাওয়া যাচ্ছে না বলেও জানায় নিয়ন্ত্রণ কক্ষ। এক পর্যায়ে নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে বিমানটির সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

বিমানটি বিধ্বস্ত হবার পরেও বিস্ফোরণ না ঘটায় ধারণা করা হচ্ছিলো বিমানটিতে জ্বালানি সংকট ছিলো।

তবে তদন্তকারী সংস্থা থেকে দুর্ঘটনার কোন কারণ এখনো পর্যন্ত জানানো হয়নি এবং সবকিছু বিশ্লেষণ করে সঠিক কারণ নির্ধারণ করতে কয়েক মাস সময়ও লেগে যেতে পারে।

মঙ্গলবার কলম্বিয়ার মেডেলিনে বিধ্বস্ত হয় ক্লাব শ্যাপেকোয়েন্সের ফুটবলারদের বহন করা বিমানটি। বিমানের ৮১ জন যাত্রীর মধ্যে মারা যান ৭৫ জন। বেঁচে যান তিন ফুটবলারসহ ৬ জন। এদের মধ্যে একজন সাংবাদিক এবং দু’জন ক্রু রয়েছেন।


এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh