• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

খাশোগি হত্যা ইস্যুতে ১৭ সৌদির ওপর কানাডার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ নভেম্বর ২০১৮, ১৮:০৬
ছবি: সংগৃহীত

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যা ইস্যুতে প্রথমবারের মতো শক্ত পদক্ষেপ নিলো কানাডা।

এই হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে অভিযুক্ত ১৭ সৌদি নাগরিকের ওপর বৃহস্পতিবার নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। তাদের নামে যদি কোনও কানাডিয়ান সম্পত্তি থাকে, তবে তা ফ্রিজ করা হবে।

এই ১৭ জনের মধ্যে আছেন খাশোগি হত্যার দায়ে অভিযুক্ত ১৪ সৌদি নাগরিক, দেশটির সরকারের সিনিয়র কর্মকর্তা সৌদ আল-কাহতানি, তার অধীনস্থ কর্মকর্তা মাহের মুতরেব এবং সৌদি কনসাল জেনারেল মোহাম্মেদ আলোতাইবি।

জি-২০ সম্মেলনে যোগ দিতে আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্সে পোঁছে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সাংবাদিকদের এসব কথা জানান বলে জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম সিবিসি।

তিনি বলেন, আমাদের সরকারের পরিষ্কার বক্তব্য হলো, এই ১৭ জন প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই হত্যাকাণ্ডে জড়িত। তাই আমরা আত্মবিশ্বাসের সঙ্গেই তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের মতো কঠোর পদক্ষেপ নিয়েছি।

তিনি আরও বলেন, এখানেই শেষ নয়। খাশোগি হত্যাকাণ্ডের গ্রহণযোগ্য এবং স্বাধীন আন্তর্জাতিক তদন্তের আহ্বান অব্যাহত রাখবো আমরা। এটা মতপ্রকাশের ও গণমাধ্যমের স্বাধীনতার ওপর বিবেকবর্জিত আক্রমণ। তাই এতে জড়িতদেরকে জবাবদিহিতা ও বিচারের মুখোমুখি হতেই হবে।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সম্মেলন খাশোগি ইস্যু নিয়ে বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে আলোচনা করার একটি সুবর্ণ সুযোগ। আর খাশোগি হত্যা এবং ইয়েমেনে চলমান যুদ্ধ ইস্যুতে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রির বিষয়টি পর্যালোচনা করছে কানাডা।

এই সময়ে দেশটির কাছে কোনও অস্ত্র বিক্রি করা হবে না বলেও উল্লেখ করেন তিনি।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কানাডায় জাঁকজমকভাবে শেষ হলো ‘অঞ্জন দত্ত’ নাইট
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, সর্বশক্তি দিয়ে লড়বেন নেতানিয়াহু
সৌদিতে ভারী বৃষ্টিপাতে ডুবে গেছে রাস্তাঘাট
ইসরায়েলি সেনা ইউনিটের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিকল্পনা!
X
Fresh