• ঢাকা শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৬

নিউজিল্যান্ডে ৫০ পাইলট তিমির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩০ নভেম্বর ২০১৮, ১৫:৫৯ | আপডেট : ৩০ নভেম্বর ২০১৮, ১৬:০৭
এভাবেই সৈকতের অগভীর পানিতে আটকা পড়ে ৮০ থেকে ৯০টি পাইলট তিমি

নিউজিল্যান্ডের ক্যাথাম দ্বীপের সৈকতে আটকা পড়ে ৫০টি পাইলট তিমি মারা গেছে। এক সপ্তাহের মধ্যে এই নিয়ে পৃথক ঘটনায় ওই অঞ্চলে ২০০টির বেশি তিমির মৃত্যু হলো। খবর বিবিসির।

নিউজিল্যান্ডের সংরক্ষণ বিভাগ জানিয়েছে, বৃহস্পতিবার হানসন উপসাগরে ৮০ থেকে ৯০টি তিমিকে আটকা অবস্থায় পাওয়া গেছে।

তারা জানিয়েছে, কয়েক ডজন তিমি আবারও সাঁতার কেটে পানি চলে যেতে পারলেও ৫০টিকে মৃতাবস্থায় পাওয়া যায় এবং একটিকে হত্যা করতে হয়।

সংরক্ষণ বিভাগের ক্যাথাম দ্বীপের অপারেশন্স ম্যানেজার ডেভ কার্লটন বলেছেন, আটকে পড়া তিমিটিকে সফলভাবে উদ্ধার করার কোনও সম্ভাবনা ছিল না। দুঃখজনকভাবে, এটিকে হত্যার সিদ্ধান্ত নেয়া হয়। এটাই সবচেয়ে মানবিক কাজ ছিল।

তিনি বলেন, এ ধরনের সিদ্ধান্ত নেয়াটা সবসময় বেশ কষ্টদায়ক।

নিউজিল্যান্ডের কর্তৃপক্ষ তিমিগুলোকে ব্যাপারে আরও সতর্ক ব্যবস্থা নিতে স্থানীয় মাওরি সম্প্রদায়ের লোকজনের সঙ্গে মিলে কাজ করে যাচ্ছে।

সৈকতে ঠিক পেছনেই বালিতে মৃত তিমিগুলোকে মাটিচাপা দেয়া হচ্ছে বলে জানিয়েছে সংরক্ষণ বিভাগ। তারা বলছে, তিমিগুলোর চামড়া ও চর্বির নমুনা বিশ্লেষণের জন্য নিয়ে যাওয়া হয়েছে।

প্রত্যন্ত ও জনবিরল ক্যাথাম দ্বীপপুঞ্জ নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের পূর্ব উপকূল থেকে প্রায় ৮০০ কিলোমিটার দূরে অবস্থিত।

মৃত তিমিকে মাটিচাপা দেয়া হচ্ছে

উল্লেখ্য, কয়েকদিন আগেই নিউজিল্যান্ডের একেবারে দক্ষিণের স্টুয়ার্ট দ্বীপের সৈকতে ১৪৫টি পাইলট তিমি মৃতাবস্থায় পাওয়া যায়। রোববার নর্থল্যান্ড সৈকতেও ১০টি পিগমি তিমিকে মৃতাবস্থায় পাওয়া যায়।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়