• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সুসম্পর্ক চাইলে পাকিস্তানকে ধর্মনিরপেক্ষ হতে হবে: ভারতীয় সেনাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ নভেম্বর ২০১৮, ১৪:৫৭
ছবি: সংগৃহীত

সন্ত্রাসবাদ ও আলোচনা একসঙ্গে চলতে পারে না বলে মন্তব্য করেছেন ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের সঙ্গে আলোচনার বিষয়ে এমন কড়া কথা বলেছেন তিনি। ভারতীয় সেনাপ্রধান বলেন, পাকিস্তান একটি মুসলিম দেশে পরিণত হয়েছে; যদি তাদের ভারতের সঙ্গে থাকতে হয় তাহলে আগে ধর্মনিরপেক্ষ হতে হবে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

জেনারেল বিপিন রাওয়াত বলেন, ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ এবং পাকিস্তান যদি ভারতের মতো হতে চায় তাহলে তাকে আগে ভারতের মতো হতে হবে।

বুধবার কর্তারপুর করিডোরের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে ভারতের সঙ্গে বন্ধুত্বের ওপর জোর দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, ভারত-পাকিস্তানের মধ্যে একটাই ইস্যু আর তা হলো কাশ্মীর। মানুষ চাঁদে পৌঁছে গেল কিন্তু আমরা কাশ্মীরেই আটকে আছি। ইমরান আরও বলেন, ভারত বন্ধুত্বের জন্য এক পা বাড়ালে, পাকিস্তান দুই পা এগিয়ে যাবে।

পাকিস্তান প্রধানমন্ত্রীর এমন আহ্বানের জবাব দিতে গিয়ে ভারতীয় সেনাপ্রধান বলেন, ইমরান খানের এই বন্ধুত্বের বার্তার অন্তর্দ্বন্দ্ব রয়েছে। পাকিস্তানের একটা পদক্ষেপ ইতিবাচক হওয়া প্রয়োজন। এরপরই ভারত এ বিষয়ে ভেবে দেখতে পারে। ভারতের রণনীতি খুব স্পষ্ট; সন্ত্রাসবাদ এবং আলোচনা একসঙ্গে চলতে পারে না।

উল্লেখ্য, এর আগে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজও একই ধরনের কথা বলেছিলেন। বুধবার সুষমা বলেন, পাকিস্তান যে মুহূর্তে ভারতে তাদের সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করবে, তখনই আলোচনা শুরু হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার পরও কমেছে দাম
বিদেশি কোনো প্রভুর ইন্ধনে ভারত বিরোধিতা করছে বিএনপি : শেখ পরশ
X
Fresh