• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মুসলমানরা জার্মানির অংশ: জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ নভেম্বর ২০১৮, ১২:৪৫
ছবি: সংগৃহীত

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার বলেছেন, মুসলমানরা জার্মানির একটি অংশ। বার্লিনে ইসলাম বিষয়ক সম্মেলন উদ্বোধন করতে গিয়ে তিনি এই মন্তব্য করেন।

এর আগে গত মার্চ মাসে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর ‘বিল্ড’ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে সেহোফার বলেছিলেন, ইসলাম জার্মানির অংশ নয়। ওই বক্তব্যের পর তিনি অনেক সমালোচিত হয়েছিলেন। খবর ডয়েচে ভেলের।

তবে বুধবার ‘জার্মান ইসলাম কনফারেন্স’ বা ডিআইকে-র উদ্বোধন করতে গিয়ে সেহোফার বলেন, এই দেশের অন্য নাগরিকদের মতো মুসলমানদেরও সমান অধিকার ও দায়িত্ব আছে। এ ব্যাপারে ‘কোনও যৌক্তিক সন্দেহ’ থাকতে পারে না বলেও মন্তব্য করেন তিনি।

জার্মানির মসজিদগুলোকে বিদেশি অর্থ সহায়তার ওপর নির্ভরতা কমানোরও আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী। প্রার্থনা আয়োজন ও ইমামদের প্রশিক্ষণের খরচ নিজেদেরই জোগাড় করা উচিত বলে মনে করেন তিনি। এক্ষেত্রে মুসলমানদের জার্মান সমাজে একীভূত করতে সরকারের যেসব প্রকল্প আছে সেগুলোতে অর্থ সহায়তা বাড়ানো হবে বলেও জানান সেহোফার।

উল্লেখ্য, জার্মানির বেশিরভাগ মসজিদ তুরস্ক বা সৌদি আরবের মতো দেশের অর্থ সহায়তায় চলে।

জার্মানির সবচেয়ে বড় ইসলামি সংস্থা ‘ডিটিব’ তুরস্ক সরকারের নিয়ন্ত্রণে চলে। এই সংস্থার অধীনে থাকা প্রায় ৯০০ মসজিদ পরিচালনা ও ইমামদের বেতন আসে তুরস্ক থেকে।

তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগে সাম্প্রতিক সময়ে জার্মানিতে সমালোচনার মুখে পড়েছে ডিটিব। সে কারণে মসজিদগুলোর ওপর বিদেশি নিয়ন্ত্রণ কমানোর বিষয়টি এখন আলোচিত হচ্ছে।

উল্লেখ্য, জার্মানিতে বসবাসরত মুসলমানদের সমাজে ‘ইন্টিগ্রেট’ বা একীভূত করা ডিআইকে-র লক্ষ্য। বর্তমানে জার্মানিতে প্রায় ৪৫ লাখ মুসলমান বাস করছেন।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘ইনস্যুরেন্স পাঠ্যক্রম যুগোপযোগীকরণে অংশীজনের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল
উপজেলা নির্বাচনে অংশ নিতে পদত্যাগ করতে হবে না ইউপি চেয়ারম্যানদের 
মুসলিম দেশে হয়েও কেন ইসরায়েলের পক্ষ নিল জর্ডান?
‘আগামী নির্বাচনে অংশ না নিলে বিএনপির অস্তিত্ব বিলীন হয়ে যাবে’
X
Fresh