• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইউক্রেন ইস্যুতে পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

  ৩০ নভেম্বর ২০১৮, ১১:২২

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জি-২০ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নির্ধারিত বৈঠক বাতিল করেছেন। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষিতে আচমকাই শনিবারের নির্ধারিত ওই বৈঠক বাতিল করলেন ট্রাম্প। খবর ভক্সের।

প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় লিখেন, যেহেতু রাশিয়া ইউক্রেনের জাহাজ ও নাবিকদের ফেরত দেয়নি, আর্জেন্টিনায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আমার পূবনির্ধারিত বৈঠক বাতিলের সিদ্ধান্ত নিয়েছি। দ্রুত এই সঙ্কটের সমাধান হলে আমি একটি অর্থবহ সম্মেলনের দিকে তাকিয়ে আছি।

সম্প্রতি ক্রাইমিয়ার কাছে গুরুত্বপূর্ণ কের্চ প্রণালিতে ইউক্রেনের তিনটি জলযানের ওপর রাশিয়ার বাহিনী গুলি চালালে যে অচলাবস্থার সৃষ্টি হয় সেটির দিকে ইঙ্গিত করে ওই টুইট করে ট্রাম্প। রাশিয়ার বাহিনী পরে ইউক্রেনের নৌবাহিনীর ওই তিনটি জলযান জব্দ করে, যা ইউক্রেন ও অনেক পশ্চিমা নেতা রাশিয়ার সুস্পষ্ট সীমালঙ্ঘন হিসেবে নিন্দা জানিয়েছে।

আগের যেকোনো ঘটনার মতো এবারও মিশ্র মন্তব্য করেছেন ট্রাম্প। সোমবার সাংবাদিকদের ট্রাম্প বলেন, দুপক্ষের দিক থেকে যা ঘটছে তা আমরা পছন্দ করছি না। কিন্তু মঙ্গলবার ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে ওই সঙ্কটের কারণে পুতিনের সঙ্গে বৈঠক বাতিলের ইঙ্গিত দেন ট্রাম্প।

আপাতদৃষ্টিতে এটি রাশিয়ার প্রতি ট্রাম্পের কড়া বার্তা মনে হলেও অনেকেই এর পেছনে অন্য কারণ খুঁজে পাচ্ছেন। কেননা এমন এক সময় ট্রাম্প ওই বৈঠক বাতিলের ঘোষণা দিলেন যখন কয়েক ঘণ্টা আগেই তার সাবেক আইনজীবী মাইকেল কোহেন কংগ্রেসের এক শুনানিতে মিথ্যা বলেছিলেন বলে আদালতের কাছে স্বীকারোক্তি দিয়েছেন।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে নতুন অস্ত্র-সরঞ্জাম পাঠানোর ঘোষণা বাইডেনের
ইসরায়েল–ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
X
Fresh