• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্প-পুতিনের বৈঠক শনিবার

আন্তর্জাতিক ডেস্ক

  ২৯ নভেম্বর ২০১৮, ২১:১২
ছবি: সিঙ্গাপুরের গণমাধ্যম দ্য স্ট্রেইটস টাইমস

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী শনিবার বৈঠক করবেন। আর্জেন্টিনায় জি-২০ এর সম্মেলন চলাকালে এদিন দুপুরে তারা বৈঠকে বসবেন। খবর দ্য স্ট্রেইটস টাইমস।

বৃহস্পতিবার সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ। তিনি বলেন, বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে ওয়াশিংটন। ট্রাম্প ও পুতিন অল্প সময়ের জন্য কথা বলবেন বলে আমরা মনে করছি। কিন্তু বিষয়টি নির্ভর করছে তাদের ইচ্ছার ওপর।

তিনি আরও বলেন, ট্রাম্প ও পুতিন কৌশলগত নিরাপত্তা, দ্বিপক্ষীয় সম্পর্ক, নিরস্ত্রীকরণ এবং আঞ্চলিক দ্বন্দ্ব নিয়ে আলোচনা করবেন। এগুলোর সঙ্গে শুধু যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নয়, সারাবিশ্বের স্বার্থ জড়িয়ে আছে।

প্রসঙ্গত, গত রোববার ক্রিমিয়া উপকূলে ইউক্রেন নৌবাহিনীর তিনটি জাহাজ আটক করে রাশিয়া। এর আগে জাহাজগুলোকে লক্ষ্য করে গুলিও ছোড়ে রুশ নৌবাহিনী। এতে ইউক্রেনের বেশ কয়েকজন নাবিক আহত হন।

ইউক্রেন এই ঘটনাকে আগ্রাসী আচরণ বলে মন্তব্য করলেও রাশিয়া দাবি, জাহাজগুলো অবৈধভাবে রাশিয়ার সীমানায় প্রবেশ করে। ক্রিমিয়ার আদালতের আদেশ, আটককৃত ইউক্রেনের ১২ নাগরিককে ৬০ দিনের জন্য আটক রাখা হবে।

ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে এই বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, রাশিয়ার সেনাবাহিনী গুলি ছুড়ে ইউক্রেনের জাহাজগুলো আটক করার ঘটনার পুরো প্রতিবেদনের জন্য আমি অপেক্ষা করছি।

তিনি আরও বলেন, আমি এই আগ্রাসন পছন্দ করি না। আমি এই ধরনের আগ্রাসন কখনোই চাই না। জি-২০ সম্মেলনের ফাঁকে পুতিনের সঙ্গে আমার যে বৈঠক হওয়ার কথা ছিল, হয়ত আমি সেটিতে অংশ নেবো না।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মরিশাসের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আরাফাতের দ্বিপাক্ষিক বৈঠক
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
X
Fresh