• ঢাকা রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

কাঁদানে গ্যাস বিপজ্জনক নয়, খুবই নিরাপদ: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ নভেম্বর ২০১৮, ১৮:৫৮ | আপডেট : ২৭ নভেম্বর ২০১৮, ১৯:০৬
ছবি: সংগৃহীত

কাঁদানে গ্যাস খুব একটা মারাত্মক নয়, বরং এটা খুবই নিরাপদ বলে মন্তব্য করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার মেক্সিকোতে অবস্থানরত কয়েকশ’ মধ্য আমেরিকান অভিবাসী যুক্তরাষ্ট্রের সীমান্ত পার হওয়ার চেষ্টাকালে তাদেরকে লক্ষ্য করে ইউ.এস. বর্ডার পেট্রোল এজেন্টদের কাঁদানে গ্যাস ছোড়া সম্পর্কে বলতে গিয়ে তিনি একথা বলেন। এমনকি কাঁদানে গ্যাস ছোড়ায় তাদের প্রশংসা করেছেন তিনি।

মার্কিন সেনা কর্মকর্তাদের সঙ্গে এসব অভিবাসীর সংঘর্ষের একদিন পর স্থানীয় সময় সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন বলে জানিয়েছে ভয়েস অব আমেরিকা। সংঘর্ষের সময় অভিবাসীদের ছোড়া পাথরের আঘাতে তিন সীমান্ত কর্মকর্তা মারাত্মক আহত হন বলে উল্লেখ করেন।

অবশ্য এর আগে যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন কমিশনার কেভিন ম্যাকআলিনান জানিয়েছিলেন, সীমান্ত পার হওয়ার চেষ্টাকালে অভিবাসীদের ছোড়া পাথর চার কর্মীর গায়ে লাগে। তবে তাদের আঘাত খুব একটা গুরুতর নয়।

এদিকে দক্ষিণাঞ্চলীয় মিসিসিপি অঙ্গরাজ্যে এক রাজনৈতিক শোভাযাত্রায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তার সমর্থকদেরকে বলেন, মেক্সিকোতে অবস্থানরত মধ্য আমেরিকান অভিবাসীদেরকে যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেয়ার কোনও ইচ্ছাই তার প্রশাসনের।

তিনি বলেন, আমাদের সীমান্তের দিকে ছুটে আসা এসব উচ্ছৃঙ্খল ও অবৈধ অনুপ্রবেশকারীকে একটা সাধারণ বার্তা দিচ্ছি আমরা। তোমরা ঘুরে দাঁড়াও, তোমাদের দেশে ফিরে যাও, আমরা তোমাদেরকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেবো না।

এদিকে মেক্সিকোর স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সীমান্ত পার হওয়ার চেষ্টাকালে ৫০০ অভিবাসীকে আটক করা হয়েছে। তাদেরকে মেক্সিকো থেকে বের করে দেয়া হবে। তারা বৈধ অভিবাসন নীতি লঙ্ঘন করেছে।

মন্ত্রণালয়টির পক্ষ থেকে বলা হয়েছে, এসব অভিবাসী যা করেছে, তার ফলে মারাত্মক কোনও ঘটনা ঘটতে পারতো। এই পরিস্থিতিতে তাদেরকে সাহায্য করার কোনও প্রশ্ন ওঠে না।

আরও পড়ুন :

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়