• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের সীমান্তে আটক অভিবাসীদের বের করে দেবে মেক্সিকো

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ নভেম্বর ২০১৮, ১৮:৫৯
ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের সীমান্ত পার হওয়ার চেষ্টাকালে আটক ৫০০ অভিবাসীকে মেক্সিকো থেকে বের করে দেয়া হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

রোববার ‘সহিংস ও অবৈধভাবে’ তিজুয়ানা শহরে অবস্থিত যুক্তরাষ্ট্র ও মেক্সিকোকে বিভক্তকারী সীমান্ত পার হওয়ার দায়ে তাদের আটক করা হয় বলে মন্ত্রণালয়ের একটি বিবৃতির বরাত দিয়ে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি।

ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, নারী ও শিশুসহ কয়েক ডজন মানুষ সীমান্তের দিকে ছুটে যাচ্ছে। অন্যদিকে তাদেরকে প্রতিরোধ করতে কাঁদানে গ্যাস ব্যবহার করে।

মেক্সিকোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এসব অভিবাসী বৈধ অভিবাসন নীতি লঙ্ঘন করেছে। এর ফলে মারাত্মক কোনও ঘটনা ঘটতে পারতো। এই পরিস্থিতিতে তাদেরকে সাহায্য করার কোনও প্রশ্নই ওঠে না।

চলতি মাসে কয়েক হাজার অভিবাসী তিজুয়ানায় পৌঁছানো পর থেকে সেখানে ক্রমেই উত্তেজনা বেড়ে চলেছে। তারা মধ্য আমেরিকা থেকে চার হাজারেরও বেশি পথ পাড়ি দিয়ে এই শহরে পৌছায়। নিপীড়ন, দারিদ্র্য ও সহিংসতার ভয়ে হন্ডুরাস, গুয়েতেমালা ও এল সালভাদোর থেকে তারা পালিয়েছে বলে জানায়।

যুক্তরাষ্ট্র এসব অভিবাসীর আশ্রয়ের আবেদনের জবাব না দেয়া পর্যন্ত তাদেরকে অপেক্ষা করতে হবে। স্থানীয় সময় গত ৯ নভেম্বর যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকানোর ঘোষণাপত্রে সই করেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

কিন্তু ট্রাম্পের এই আদেশে প্রশাসনিক ও আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয় উল্লেখ করে মামলা করে বেশ কয়েকটি নাগরিক অধিকার সংস্থা। এর প্রেক্ষিতে ট্রাম্পের এই আদেশ স্থগিত করেন সানফ্রানসিসকোর ইউএস ডিস্ট্রিক্ট জজ জন টিগার। এই মামলার রায় পেতে এক মাসের মতো সময় লাগতে পারে।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
রুমা ও বিলাইছড়ি সীমান্তে তুমুল গোলাগুলি, আতঙ্কে এলাকাবাসী
পালিয়ে আসা ২৮৫ সীমান্তরক্ষীকে ফেরত নিচ্ছে মিয়ানমার
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
X
Fresh