• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ট্রাম্পকে পাঠ দিলেন ভারতের এক কিশোরী

আন্তর্জাতিক ডেস্ক

  ২৬ নভেম্বর ২০১৮, ১৪:৪০
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও আস্থা শর্মা

নিজেকে বরাবরই বুদ্ধিমান বলে দাবি করে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অথচ তিনিই কিনা আবহাওয়া ও জলবায়ুর মধ্যে পার্থক্য বুঝতে পারেন না। শুনতে অবাক লাগলেও ঠিক এমনটাই ঘটেছে।

৭২ বছর বয়সী ট্রাম্পকে আবহাওয়া ও জলবায়ুর ফারাক বুঝিয়ে দিয়ে রীতিমতো খ্যাতিলাভ করেছেন ভারতীয় এক কিশোরী। ১৮ বছর বয়সী ওই কিশোরীর নাম আস্থা শর্মা।

আসল ঘটনা হচ্ছে, বুধবার ওয়াশিংটনের তাপমাত্রা মাইনাস ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছিল। আর সেটি নিয়ে এক টুইট বার্তায় ট্রাম্প লিখেন, ‘হিংস্র ও দীর্ঘায়িত শীত সব রেকর্ড ভেঙে দিতে পারে। কোথায় গেল বিশ্ব উষ্ণায়ন!’

ট্রাম্পের ওই টুইট লক্ষাধিক বার রিটুইট হয়। যেগুলোর বেশিরভাগই ট্রাম্পের জ্ঞানের বহর নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ। ট্রাম্পের ওই টুইট দেখে হাত নিশপিশ করছিল বারাক ও মিশেল ওবামার ভক্ত আসামের যোরহাট শহরের আস্থারও।

তাই দেরি না করে ট্রাম্পের টুইটের জবাবে লিখেন, আমি আপনার থেকে ৫৪ বছরের ছোট। মোটামুটি নম্বর পেয়ে সদ্যই হাইস্কুলের পরীক্ষায় পাশ করেছি। কিন্তু আমিও আপনাকে এটুকু বলতে পারি, আবহাওয়া ও জলবায়ু এক নয়। চাইলে আপনার বোঝার সুবিধার জন্য আমার এনসাইক্লোপিডিয়া বইটি আপনাকে ধার দিতে পারি। ওটা দ্বিতীয় শ্রেণি থেকে আমার কাছে আছে। বইটায় ছবি ও তথ্য দিয়ে সব ভাল করে বোঝানো আছে।

ব্যাস আর যায় কোথায়, সঙ্গে সঙ্গে ‘হিট’ আস্থার টুইট। ছোট একটি মেয়ের এমন সাহস নেটিজেনদের খুবই মনে ধরেছে। তবে বিরক্তও হচ্ছেন অনেকে। তাদের ভাষায় যোরহাটে বসে একটা মেয়ে কেন বিশ্বের ‘সবচেয়ে ক্ষমতাবান’ শাসকটিকে জ্ঞান দেয়ার আস্পর্ধা দেখাতে গেলেন?

উল্লেখ্য, আবহাওয়ার রেকর্ড অনুযায়ী ১৮৮০ সালে ওয়াশিংটনের তাপমাত্রা মাইনাস ১১ ডিগ্রি সেলসিয়াস হয়েছিল।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে গরম আর শীত বেশি চুয়াডাঙ্গায়
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
টানা তিন দিন শিলাবৃষ্টির আশঙ্কা, তাপপ্রবাহেও দুঃসংবাদ
তীব্র তাপপ্রবাহ বইছে চার জেলায়, বাড়বে অস্বস্তি
X
Fresh