• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পাকিস্তানে চীনা কনস্যুলেটে হামলা, দুই পুলিশসহ নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ নভেম্বর ২০১৮, ১২:০৬
হামলার খবরে করাচিতে চীনা কনস্যুলেটের দিকে যাচ্ছে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা

পাকিস্তানের সিন্ধুর করাচিতে চীনা কনস্যুলেটে অজ্ঞাত ব্যক্তিরা হামলা চালিয়েছে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, একটি বিস্ফোরণের পর গুলিবর্ষণ শুরু করে হামলাকারীরা। এ ঘটনায় দুজন পুলিশ কর্মকর্তাসহ চারজন নিহত হয়েছেন। খবর রাশিয়া টুডে, সিএনএনের।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, তিন থেকে চারজন ব্যক্তি চীনা কনস্যুলেটে হামলা চালায়, এসময় তারা হ্যান্ড গ্রেনেড ছোড়ে ও নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে।

সিন্ধুর গভর্নর ইমরান ইসমাইল সিএনএনকে বলেছেন, করাচি ‍উচ্চ-নিরাপত্তা এলাকা রেড জোনে ওই কনস্যুলেটে অজ্ঞাত ব্যক্তিরা হামলা চালিয়েছে।

ইসমাইল বলেন, ওই হামলার পর পাকিস্তানের বৃহত্তম শহর করাচিতে অবস্থিত অন্যান্য দেশের কনস্যুলেটের নিরাপত্তা বাড়ানো হয়েছে।

তুরস্কের আনাদোলু নিউজ এজেন্সির সাংবাদিক আমির লতিফ জানিয়েছেন, তিন থেকে চারজন ওই হামলায় অংশ নিয়েছে। তিনি বলেন, এটুকু বলবো যে এটি একটি ত্বরিত হামলা ছিল।

বিচ্ছন্নতাবাদী গ্রুপ বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ) ওই হামলার দায় স্বীকার করে টুইট করেছে। টুইট বার্তায় ওই গ্রুপটি লিখেছে, ‘করাচি: বিএলএ-র ফিদাইন করাচির চীনা দূতাবাসে হামলা চালিয়েছে।’

জিন্নাহ হাসপাতালের জরুরি বিভাগের প্রধান সিমি জামালি বলেছেন, দুজন পুলিশ কর্মকর্তাসহ চারজন নিহত হয়েছেন। পরে এক নিউজ ব্রিফে হাসপাতালের পক্ষ থেকে বলা হয়, হামলার সমাপ্তি ঘটেছে।

যদিও লতিফ যখন সিএনএন’র সঙ্গে কথা বলছিলেন তখনও বন্দুকের গুলির শব্দ পাওয়া যাচ্ছিল।

তিনি বলেন, কনস্যুলেটটি কঠোর নিরাপত্তায় ঘেরা এলাকায় অবস্থিত। এখনও গোলাগুলি চলছে এবং আমরা ছোট বিস্ফোরণের শব্দ শুনতে পাচ্ছি, যার অর্থ হচ্ছে নিরাপত্তা বাহিনীর সঙ্গ হামলাকারীদের লড়াই অব্যাহত আছে।

তবে হামলাকারী ভবনের ভেতরে ছিল বা কনস্যুলেটের কাছে ছিল তা নিশ্চিত হওয়া যায়নি।

উল্লেখ্য, বেইজিং ও ইসলামাবাদের মধ্যে শত শত কোটি ডলারের আর্থিক সহযোগিতার চীন-পাকিস্তান ইকোনোমিক করিডর (সিপিইসি)-র মূলকেন্দ্রে রয়েছে বেলুচিস্তান। এর আগে সেখানে চীনা প্রকৌশলী অপহরণ ও হত্যার ঘটনা ঘটেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের খেলা
সংসদ সদস্যের গাড়িতে হামলা, যুবক আটক
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
X
Fresh