• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সৌদি আরবে যৌন হয়রানির শিকার নারী মানবাধিকারকর্মীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ নভেম্বর ২০১৮, ১৮:২৩

সৌদি আরবে নারী মানবাধিকারকর্মীসহ বেশকিছু নারী যৌন হয়রানির পাশাপাশি অন্যান্য হয়রানির শিকার হয়েছে বলে জানিয়েছে বেশ কয়েকটি মানবাধিকার সংগঠন।

অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচ সংগঠন দুটি হয়রানির অভিযোগের ওপর বিবৃতি দিয়েছে। মঙ্গলবার অ্যামেনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতিতে বলা হয়, মুখোশ পরা এক জিজ্ঞাসাকারী এক নারীকে যৌন হয়রানি করেছে।

অন্যদিকে হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতিতে বলা হয়, আটককৃত তিনজন নারীকে জোর করে জড়িয়ে ধরা ও চুম্বন করা হয়েছে।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, সৌদি আরবের কারাগারে এ ধরনের হয়রানি চালানো হয়। দেশটির ধাহবান কারাগারে বন্দীদের ইলেকট্রিক শক দেয়া হয়েছে বলেও অভিযোগ করা হচ্ছে।

চলতি বছরের শুরুতে বেশ কয়েকজন সক্রিয় নারীকর্মীকে গ্রেপ্তার করে সৌদি সরকার। এছাড়া প্রভাবশালী বেশ কয়েকজন আলেম ও বুদ্ধিজীবীকেও আটক করা হয়।

হয়রানি সম্পর্কে জিজ্ঞেস করা হলে ওয়াল স্ট্রিট জার্নালকে এক সৌদি কর্মকর্তা জানান, এ ধরনের ঘটনাকে সৌদি আরব কখনোই অনুমোদন করে না। এসব বিষয়কে সবসময়ই নিরুৎসাহিত করা হয়।

গত বছর সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও তার ছেলে ক্ষমতাসীন যুবরাজ মোহাম্মদ বিন সালমান নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে দিয়ে ব্যাপকভাবে প্রশংসিত হন। তখনও নারী অধিকার কর্মীদের আটক করা হচ্ছিল।

আরও পড়ুন :

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
ওমরাহ ভিসার অপব্যবহারের ব্যাপারে হুঁশিয়ার করল সৌদি
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
X
Fresh