• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মেক্সিকো সীমান্তের সৈন্যদের আরও ক্ষমতা দেয়ার পরিকল্পনা ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক

  ২০ নভেম্বর ২০১৮, ২০:২১
ছবি: সিএনএন

মেক্সিকো সংলগ্ন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিম সীমান্তে দেশটির ‘কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন’ (সিবিপি) কর্মকর্তারা অভিবাসী সহিংসতায় জড়িয়ে পড়লে তাদের রক্ষা করতে সৈন্যদেরকে আরও ক্ষমতা দেয়ার পরিকল্পনা করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে দুজন প্রতিরক্ষা কর্মকর্তা এবং এই পরিকল্পনার সঙ্গে সরাসরি জড়িত একজন কর্মকর্তার বরাত দিয়ে একথা জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম সিএনএন।

তারা জোর দিয়ে বলেন, সীমান্ত পার হওয়ার চেষ্টাকালে অভিবাসীদের লক্ষ্য করে গুলি ছোড়ার জন্য এই পরিবর্তন আনা হচ্ছে না। নতুন নিয়মটি হলো সুরক্ষামূলক পদক্ষেপ। এর আগে সিবিপি কর্মকর্তারা হামলার শিকার হলেও তাদের জন্য কিছুই করতে পারতো না সৈন্যরা।

এর আগে দেশটির ‘ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি’র কর্মকর্তারা জানান, মেক্সিকান সরকারের একাধিক সূত্র থেকে তারা জানতে পেরেছেন যে দেশটিতে অবস্থানরত অভিবাসীদের অনেকেই সড়ক পথে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য ক্যালিফোর্নিয়ার প্রবেশপথে হঠাৎ হামলা করতে পারে।

গত কয়েকদিন ধরেই সীমান্তে অবস্থানরত সৈন্যরা কিভাবে সিবিপি কর্মকর্তাদের রক্ষা করতে পারে তা নিয়ে কাজ করেছে পেন্টাগন।

বর্ডার মিশনে প্রায় পাঁচ হাজার ৮০০ থেকে পাঁচ হাজার ৯০০ আমেরিকান সৈন্য নিয়োজিত আছেন। কিন্তু সিবিপি কর্মকর্তারা আক্রান্ত হলেও তাদের জন্য কিছুই করতে পারে না। তাই সিবিপি কর্মকর্তাদের সুরক্ষা নিশ্চিতে নতুন আইন দরকার।

প্রসঙ্গত, সম্প্রতি মেক্সিকান গণমাধ্যম ‘এল ইউনিভার্সাল’ জানায়, যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না পেরে দেশটিতে আশ্রয়গ্রহণকারী মধ্য আমেরিকান অভিবাসীদের সংখ্যা ১২ হাজারে দাঁড়িয়েছে। তারা গণমাধ্যমটিকে জানায়, মেক্সিকোতে থাকার ইচ্ছা নেই তাদের। তারা যুক্তরাষ্ট্রে চলে যাবে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রের প্রভাব থাকলে মৃত্যু হতে পারে ইউরোপের : ম্যাক্রোঁ
‘অন্য দেশের দৃষ্টি দিয়ে বাংলাদেশের সম্পর্ককে দেখে না যুক্তরাষ্ট্র’
মানবাধিকার প্রতিবেদনে ভিত্তিহীন অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র : পররাষ্ট্র মন্ত্রণালয়
যেকোনো উপায়ে ক্ষমতায় আসার জন্য মরিয়া বিএনপি: কাদের
X
Fresh