• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফিনল্যান্ড ও দাবানল সম্পর্কিত ট্রাম্পের বক্তব্যে বিস্মিত ফিনিশ প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ নভেম্বর ২০১৮, ২৩:৩৫
ছবি: দ্য গার্ডিয়ান

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়েছে। দাবানল দগ্ধ এলাকা পরিদর্শনে গিয়ে আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, দাবানল ঠেকাতে ফিনল্যান্ড অবিরাম তাদের অরণ্য পরিষ্কার বা রেকিং করছে। তাই সেখানে দাবানল হয় না।

এর জবাবে বিস্মিত ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাওলি নিনিস্তো বলেছেন, তিনি ঠিক জানেন না ট্রাম্প কোথায় এই তথ্য পেলেন? খবর ডয়চে ভেলে।

ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চল পরিদর্শনের সময় সাংবাদিকদের ট্রাম্প বলেন, ফিনল্যান্ডে দাবানল কোনও সমস্যা না। কারণ, তারা জঙ্গল পরিষ্কার করতে প্রচুর সময় ব্যয় করে। তারা প্রায়ই জঙ্গলের পাতা পরিষ্কার করে এবং জমি সমান করে দেয়।

এই বিষয়ে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট স্থানীয় একটি সংবাদপত্রকে বলেন, নভেম্বরের ১১ তারিখে প্যারিস সফরে গিয়ে ক্যালিফোর্নিয়ার দাবানল নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনা করেন। তখন তিনি ট্রাম্পকে জানান যে ফিনল্যান্ড চারপাশ দিয়ে অরণ্যে ঘেরা, কিন্তু আমাদের নেটওয়ার্ক এমনভাবে তৈরি যে, যেকোনো জরুরি পরিস্থিতিতে আমাদের সব ধরনের প্রতিরোধব্যবস্থা দ্রুত কাজ করে। তবে জঙ্গলের পাতা পরিষ্কার এবং জমি সমান করার মতো কোনও বিষয় নিয়ে কথা হয়নি।

এদিকে ফিনল্যান্ড ও দাবানল নিয়ে ট্রাম্পের করা বক্তব্য সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে সমালোচনার ঝড় তুলেছে। হ্যাশট্যাগ রেকআমেরিকা গ্রেট অ্যাগেইন এবং হ্যাশট্যাগ রেকনিউজ ব্যবহার করে টুইটারে প্রচুর মানুষ ট্রাম্পের সমালোচনা করছেন।

উল্লেখ্য, ক্যালিফোর্নিয়ার দাবানলে এখনও ১২৭৬ জন নিখোঁজ। প্যারাডাইস শহরে ধ্বংসস্তূপ সরিয়ে কাউকে পাওয়া যায়নি। তবে এ পর্যন্ত ৭৬ জনের দেহাবশেষ উদ্ধার হয়েছে। ডিএনএ পরীক্ষা করে এদের মধ্যে ৬৩ জনের পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
টিকটক নিষিদ্ধে বিল পাস যুক্তরাষ্ট্রের
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
X
Fresh