• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

সৌদি যুবরাজকে বাঁচাতে পারবেন না ট্রাম্প: রিপাবলিকান সিনেটর

আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ নভেম্বর ২০১৮, ১৪:৫৩

সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের সুস্পষ্ট দলিল-প্রমাণ থাকায় মার্কিন সরকার এই ঘটনায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতার বিষয়টি ধামাচাপা দিতে পারবে না। মার্কিন টেলিভিশন সিবিএসকে দেয়া এক সাক্ষাৎকারে এমনই মন্তব্য করেছেন কেন্টাকি অঙ্গরাজ্য থেকে নির্বাচিত রিপাবলিকান সিনেটর র‍্যান্ড পল। খবর সিবিএস, পার্সটুডের।

তিনি বলেন, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানই যে খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন সে ব্যাপারে সুস্পষ্ট দলিল-প্রমাণ হাতে এসেছে। কাজেই এখন আর তা ধামাচাপা দিয়ে রাখা যাবে না।

সিবিএস টেলিভিশনের ফেস দ্য নেশন অনুষ্ঠানে পল বলেন, আমি মনে করি সত্যিকার অর্থে কোনও কিছু না করতেই এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

তিনি বলেন, যুবরাজ ছাড়া বাকি সবাই জেলের ভেতর। কিন্তু যুবরাজ দেশ চালাচ্ছেন এবং আমরা তার সঙ্গে সম্পর্ক রাখছি। যারা জেলে আছে, তাদের ওপরই যদি নিষেধাজ্ঞা আরোপ করা হয়; তাহলে তাদের সাজা দিতে কিছু কী করা হলো? কেননা তারা ইতোমধ্যেই জেলে আছে।

রিপাবলিকান দলীয় এই সিনেটর বলেন, যারা ওই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছে, দায়িত্বে ছিল; তাদের সাজা দিতে হবে। তারা শুধু শক্তির ভাষা বোঝে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সিনেটর র‌্যান্ড পল

তিনি আরও বলেন, তারা (সৌদি আরব) নিষেধাজ্ঞাকে প্রেসিডেন্টের দুর্বলতা মনে করবে এবং প্রেসিডেন্ট যদি কঠোর ব্যবস্থা নিতে চায় তাহলে তার উচিত হবে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে দেয়া।

এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ জানায়, খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিল সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

উল্লেখ্য, তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর ব্যক্তিগত কাগজপত্র সংগ্রহ করতে গিয়ে গত ২ অক্টোবর নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন খাশোগি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
সাড়ে ৩৫ কোটি ডলার জরিমানার পাশাপাশি ব্যবসা বন্ধ ট্রাম্পের
চতুর্থবারের মতো নোবেলের মনোনয়ন পেতে যাচ্ছেন ট্রাম্প
X
Fresh