• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফ্রান্সে ছড়িয়ে পড়েছে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ নভেম্বর ২০১৮, ০৯:৩৩

ফ্রান্সে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এতে এখন পর্যন্ত একজন মারা গেছে ও অন্তত ২০০ জন আহত হয়েছে বলে জানিয়েছে বিবিসি। আহতদের মধ্যে ৭ জনের অবস্থা আশঙ্কাজনক।

বিবিসি জানায়, তেলের দাম বাড়ানোর প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ করছে দেশটির নাগরিকরা। এতে সারাদেশে প্রায় তিন লাখ মানুষ অংশ নিয়েছে। এখন পর্যন্ত দেশটির সরকার ৫২ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে।

শনিবার আন্দোলনের সময় গাড়িচাপায় একজন মারা যায়। তিনি একজন নারী আন্দোলনকারী ছিলেন বলে নিশ্চিত করেছে ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী।

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জ্বালানি কর বৃদ্ধি করেছেন। এই নিয়ে ক্ষুব্ধ নাগরিকরা তৃণমূল পর্যায় থেকে আন্দোলন শুরু করেছেন। বিক্ষোভকারীরা সড়ক পথগুলো অবরোধ করে ও তেলের ডিপোতে অবস্থান নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

জানা গেছে, গত ১২ মাসে ফ্রান্সে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। দেশটির বেশিরভাগ গাড়িতে ডিজেল ব্যবহার করা হয়ে থাকে।

বিশ্ববাজারে তেলের দাম কমলেও প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সরকার সেখানে একটি প্রচারাভিযানের অংশ হিসেবে তেলের ওপর হাইড্রোকার্বন ট্যাক্স বসিয়েছেন। এ কারণেই বিক্ষোভে ফেটে পড়েছে দেশটির নাগরিকরা।

অবশ্য বিক্ষোভ সম্পর্কে এখনও কোনও মন্তব্য করেননি ইমানুয়েল ম্যাক্রোঁ।

আরও পড়ুন :

ডি/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
হল না ছাড়ার ঘোষণা চুয়েট শিক্ষার্থীদের, অবরুদ্ধ উপাচার্য
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন
X
Fresh