logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

ফ্রান্সে ডিজেল-গ্যাসোলিনের মূল্যবৃদ্ধিতে লক্ষাধিক মানুষের বিক্ষোভ, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৭ নভেম্বর ২০১৮, ২২:৫৮ | আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ২৩:০২
ছবি: রাশিয়ার গণমাধ্যম আরটি নিউজ

ফ্রান্সে জ্বালানি গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানিয়ে রাস্তায় নেমে বিক্ষোভ করেছে এক লাখ ২৪ হাজারেরও বেশি মানুষ। বিক্ষোভ চলাকালে একজন নিহত এবং ৫০ জন আহত হয়েছেন।

এদিকে বিক্ষোভকারীদের একটি অংশ দেশটির রাজধানীর চ্যাম্পস-এলিসিসে পৌঁছালে পুলিশ তাদেরকে থামাতে টিয়ার গ্যাস ছোড়ে বলে জানিয়েছে রাশিয়ার গণমাধ্যম আরটি নিউজ।

শনিবার সকাল থেকেই দেশটির বিভিন্ন শহরের রাস্তায় জড়ো হয়ে বিক্ষোভকারীরা অতিরিক্ত কর আরোপের মাধ্যমে জ্বালানির মূল্যবৃদ্ধি করায় দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং সরকারের প্রতি তাদের অসন্তোষ প্রকাশ করে। তারা সারাদেশের গ্যাস স্টেশনসহ রাস্তা অবরোধ করে। এর ফলে অনেক এলাকায় যান চলাচলে বিঘ্ন ঘটে। সোশ্যাল মিডিয়ায় পোস্ট হওয়া ভিডিও এবং ছবিগুলোতে দেখা যায়, বিক্ষোভকারীদের গায়ে হলুদ রঙের ভেস্ট ছিল।

বিক্ষোভকারীদেরকে টায়ার পোড়াতে এবং রাস্তায় ব্যারিকেড দিতে দেখা যায়। অনেক জায়গায় গাড়িচালক ও পথচারীদের সঙ্গে সংঘর্ষ হয়। ফরাসি গণমাধ্যমগুলো দেশব্যাপী অনুষ্ঠিত এই বিক্ষোভকে অভূতপূর্ব বলে উল্লেখ করেছে।

স্থানীয় গণমাধ্যম জানায়, দক্ষিণ ফ্রান্সের পন্ত-দে-বিয়াউভয়জিন অঞ্চলে সড়ক দুর্ঘটনায় এক নারী বিক্ষোভকারী নিহত হন। এছাড়া উত্তর ফ্রান্সের আরাস শহরে একটি গাড়ির ধাক্কায় দুজন আহত হন। তাদেরকে স্থানীয় হাসপাতালে নেয়া করা হয়।

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে বিএফএম টিভি জানায়, মোট এক লাখ ২৪ হাজার মানুষ সারাদেশে দুই হাজার মিছিল বের করে। যেখানে বিক্ষোভ হয়েছে, সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে কিন্তু পুরো পরিস্থিতি নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি।

আরও জানায়, বিক্ষোভ চলাকালে ৪৭ জনের মতো আহত হয়েছেন। তাদের মধ্যে তিন জনের অবস্থা গুরুতর। কিছু বিক্ষোভকারী পুলিশের সঙ্গে ধস্তাধস্তি করে। এই ধরনের ঘটনায় জড়িত ২৪ জনকে আটক করা হয়েছে এবং ১৭ জনকে পুলিশের হেফাজতে রাখা হয়েছে।

এই বিক্ষোভের কারণ হলো গ্রিনহাউজ গ্যাস নির্গত হওয়ার পরিমাণ কমাতে দেশটির সরকার ডিজেল ও গ্যাসোলিনের ওপর কর বৃদ্ধি অব্যাহত রাখার পরিকল্পনা গ্রহণ।

ফরাসি পরিবহনমন্ত্রী এলিজাবেথ বর্ন বলেন, আগামী জানুয়ারিতে ডিজেলের ওপর প্রতি লিটারে ছয় দশমিক পাঁচ শতাংশ এবং গ্যাসোলিনের ওপর দুই দশমিক নয় শতাংশ কর বাড়ানো হবে।

বিক্ষোভকারীরা বলছেন, সরকারের এই পদক্ষেপ জীবিকার জন্য গাড়ির ওপর নির্ভরশীল যাত্রীদের সামঞ্জস্যহীন প্রভাব ফেলবে।

আরও পড়ুন :

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়