• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বোরকার বিরুদ্ধে সৌদি নারীদের বিরল প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ নভেম্বর ২০১৮, ২১:০৫
ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান

সৌদি আরবের নারীরা উল্টো করে বোরকা পরা ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে, যা একেবারেই বিরল।

শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, কয়েকজন নারী সোশ্যাল মিডিয়ায় ‘ইনসাইড-আউট আবায়া(সৌদি নারীদের পোশাক)’ হ্যাশট্যাগ ব্যবহার করে এসব ছবি পোস্ট করেছে।

এই বিষয়ে চলতি সপ্তাহে এক টুইট বার্তায় অ্যাক্টিভিস্ট নোরা আবদুল করিম বলেন, সৌদি নারীরা অপরিসীম সৃজনশীল। তাই তারা প্রতিবাদের উপায় হিসেবে এটাকেই বেছে নিয়েছে। উল্টো করে আবায়া পরে সেই ছবি পোস্টিংয়ের মাধ্যমে তারা এর বিরুদ্ধে নীরব প্রতিবাদ জানাচ্ছে।

আরেকজন নারী টুইটারে এই অনলাইন ক্যাম্পেইনকে ‘সাধারণ নারীদের প্রতিবাদ’ হিসেবে উল্লেখ করেন।

এর আগে গত মার্চে যুক্তরাষ্ট্রের সিবিএস টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জানান, ইসলামে বোরকা পরা বাধ্যতামূলক নয়। তবু সৌদি নারীদের বোরকা পরায় কোনও পরিবর্তন আসেনি। অবশ্য তখন সৌদি যুবরাজ এ সংক্রান্ত কোনও ফরমান জারি করেননি।

তিনি বলেন, ইসলামি শরিয়তের আইনগুলো স্পষ্ট ও নির্ধারিত। আর ইসলামি শরিয়ত মতে পুরুষদের মতোই মার্জিত ও সম্মানজনক পোশাক পরতে পারবে নারীরা। এমনকি নারীদের জন্য কালো বোরকা নির্ধারিত নয়। আর তারা কী ধরনের মার্জিত ও সম্মানজনক পোশাক পরবে, তা তাদের বিষয়।

সৌদি যুবরাজের এমন মন্তব্যের পর বিখ্যাত মুসলিম আলেম শেখ আহমেদ বিন কাসিম আল-ঘামদি বলেন, ইসলাম অনুমোদিত একমাত্র পোশাক হলো কালো রঙের বোরকা।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিজিটাল সুরক্ষা প্রশিক্ষণে সনদ পেলেন ২৫ নারী সাংবাদিক ও রাজনীতিবিদ
পাথরঘাটায় শূকরের কামড়ে নারীসহ আহত ৫
ওমরাহ যাত্রীদের জন্য নতুন নির্দেশনা সৌদির
সুন্দরী প্রতিযোগিতায় প্রথম সৌদি নারী রুমি
X
Fresh