• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন কে?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ নভেম্বর ২০১৮, ২১:২২
ছবি: বিবিসি বাংলা

যুবরাজ মোহাম্মদ বিন সালমান নন, একজন গোয়েন্দা কর্মকর্তা তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন বলে জানালেন দেশটির ডেপুটি পাবলিক প্রসিকিউটর সালান বিন রাজিহ সালান।

বৃহস্পতিবার সৌদি আরবের রাজধানী রিয়াদে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান বলে জানিয়েছে বিবিসি বাংলা।

সালান বলেন, উপ-গোয়েন্দা প্রধান জেনারেল আহমেদ আল আসিরি এই গোয়েন্দা কর্মকর্তাকে ইস্তাম্বুলে পাঠান। তার দায়িত্ব ছিল খাশোগিকে স্বেচ্ছানির্বাসন থেকে সৌদি আরবে ফিরে যেতে বাধ্য করা। সৌদি যুবরাজ এই ব্যাপারে কিছুই জানতেন না।

হত্যার দায়ে যাদের অভিযুক্ত করা হয়েছে, তাদের কারও নাম-পরিচয় প্রকাশ না করে তিনি বলেন, তদন্তে জানা গেছে যিনি খুনের নির্দেশ দেন, তিনিই হত্যাকারী দলটির সদস্যদের মধ্যে মুখ্য ভূমিকা পালন করেন।

সরকারি এই আইনজীবী বলেন, কনস্যুলেটের ভেতরে খাশোগির সঙ্গে ধস্তাধস্তি হবার পর তাকে বিষাক্ত ইনজেকশন দেয়া হয়। মৃত্যুর পর তার মরদেহ খণ্ড খণ্ড করে সেগুলো কনস্যুলেটের বাইরে স্থানীয় একজন ‘সহযোগী’র কাছে দেয়া হয়। তার একটি স্কেচ তৈরি করা হয়েছে এবং দেহাবশেষের খোঁজে তল্লাশি চলছে।

তিনি খাশোগি হত্যার ঘটনায় ১১ জনকে অভিযুক্ত করে তাদের পাঁচজনের মৃত্যুদণ্ডের আবেদন করেছেন। মামলাটি একটি আদালতে পাঠানো হয়েছে। এছাড়া সন্দেহভাজন আরও দশজনের বিরুদ্ধে তদন্ত চলছে।

তবে এই সৌদি আইনজীবীর কথা সন্তোষজনক নয় বলে দাবি করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। তিনি বলেন, এই হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত। কারণ খাশোগিকে হত্যা এবং তার মৃতদেহ খণ্ড খণ্ড করার প্রয়োজনীয় যন্ত্রপাতি ও লোক আগে থেকেই আনা হয়।

উল্লেখ্য, ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহের জন্য প্রবেশ করে নিখোঁজ হন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি। এরপর তুরস্ক দাবি করে তাকে দূতাবাসের ভেতরে হত্যা করা হয়েছে। সৌদি আরব প্রথমে অস্বীকার করলেও পরে হত্যার কথা স্বীকার করে। তবে এখনও খাশোগির মৃতদেহের খোঁজ মেলেনি।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রিয়াদে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
ইসরায়েলকে সহায়তা প্রসঙ্গে যা জানাল সৌদি আরব
কোরবানির ঈদের সম্ভাব্য তারিখ
ওমরাহ ভিসার মেয়াদে পরিবর্তন
X
Fresh