• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের প্রতি রাশিয়ার সতর্ক বার্তা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৫ নভেম্বর ২০১৮, ১৬:৩১

নতুন করে কোনও নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতি সতর্ক বার্তা দিয়েছে রাশিয়া। দেশটি জানিয়েছে, নিষেধাজ্ঞা আরোপের নতুন কোনও প্রচেষ্টা দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘মারাত্মক জটিল’ করে তুলবে।

গতকাল বুধবার রাশিয়ার দোজহদ টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এই সতর্ক বার্তা দেন বলে জানিয়েছে ইরানের গণমাধ্যম পার্স টুডে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এখনও কী ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে পারে তা আমরা জানি না। কিন্তু আমরা এই বিষয়ে নিশ্চিত যে, রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের প্রচেষ্টা দ্বিপক্ষীয় সম্পর্ককে মারাত্মক ক্ষতিগ্রস্ত করবে।

তিনি আরও বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন যুক্তরাজ্যে রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপালের হত্যা প্রচেষ্টার জের ধরে রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। কিন্তু তাদের একক নিষেধাজ্ঞাকে ‘বেআইনি’ বলে প্রত্যাখ্যান কর হবে।

সের্গেইকে হত্যাপ্রচেষ্টার জন্য রাশিয়াকে দায়ী করে ইতোমধ্যে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এই বছরের ৪ মার্চ যুক্তরাজ্যের সলসবারি শহরের একটি মার্কেটের বাইরে থেকে স্ক্রিপাল এবং তার মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ।

এরপর থেকেই বলা হচ্ছে, তাদেরকে বিষপ্রয়োগে হত্যা করতে চেয়েছিল রাশিয়া। পরে চিকিৎসার মাধ্যমে পুরোপুরি সুস্থ হয়ে ওঠেন তারা।

সের্গেই একসময় রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার কর্নেল ছিলেন। ২০০৬ সালে তার বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগ ওঠে। রাশিয়ায় তার ১৩ বছরের কারাদণ্ড হয়। এরপর ২০১০ সালে সমঝোতার ভিত্তিতে মুক্তি পেয়ে যুক্তরাজ্যে আশ্রয় নেন তিনি।

কে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
সোলসের গানে মাতলো যুক্তরাষ্ট্র
মুখ খুলল রাশিয়া
X
Fresh