• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

হামাসের সঙ্গে ইসরায়েল যুদ্ধবিরতিতে সম্মত হওয়ায় প্রতিরক্ষমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক

  ১৫ নভেম্বর ২০১৮, ১৩:১৮
ছবি: দ্য জেরুজালেম পোস্ট

ইসরায়েলের সরকার সন্ত্রাসবাদের কাছে আত্মসমর্পণ করেছে দাবি করে পদত্যাগ করলেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যান।

স্থানীয় সময় গতকাল বুধবার তিনি পদত্যাগ করেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম ‘দ্য জেরুজালেম পোস্ট’। মিশরের মধ্যস্থতায় গাজায় যুদ্ধবিরতিতে হামাসের সঙ্গে ইসরায়েল সম্মত হওয়ার একদিন পরই তিনি পদত্যাগ করলেন।

এক সংবাদ সম্মেলনে লিবারম্যান বলেন, মন্ত্রিসভার একজন বিশ্বস্ত সদস্য হিসেবে শেষপর্যন্ত থাকার চেষ্টা করেছি আমি। অন্যদের কথা শোনার চেষ্টা করেছি। কিন্তু হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে সম্মত হওয়া সন্ত্রাসবাদের কাছে আত্মসমর্পণ করা ছাড়া আর কোনোভাবে ব্যাখ্যা করতে পারছি না।

তিনি বলেন, এটা ভবিষ্যতে আমাদের নিরাপত্তার জন্য মারাত্মক ক্ষতিকর হবে। গাজা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে ছোড়া ৫০০ রকেটের জবাবে আমরা যা করেছি তা যথেষ্ট ছিল না। এতে অন্যদের কাছে আমাদের দুর্বলতাই প্রকাশ পেয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইসরায়েলের বিরুদ্ধে সীমান্তবর্তী এলাকায় সন্ত্রাসীদেরকে নির্বিঘ্নে দাঙ্গা করতে দেয়া উচিত নয়। হামাস কিন্তু ইসরায়েলের সঙ্গে সহাবস্থান বা ইসরায়েলকে স্বীকৃতি দেয়ার কথা বলছে না। এমনকি তারা গাজায় নিষ্ক্রিয় থাকার কথাও বলছে না।

এর আগে হামাসের সঙ্গে যুদ্ধবিরতির বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় জানায়, মন্ত্রিসভায় সবার সম্মতিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে প্রতিরক্ষমন্ত্রী লিবারম্যান, জেরুজালেম বিষয়কমন্ত্রী জে’এভ এলকিন, শিক্ষামন্ত্রী নাফতালি বেনেত এবং বিচারমন্ত্রী আয়েলেত শাকেদ এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে বলেও উল্লেখ করা হয়।

কে/এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধ পুরোপুরি বন্ধের শর্তেই জিম্মিদের ফিরিয়ে দিবে হামাস
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
ইসরায়েলে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা হিজবুল্লাহর
X
Fresh