• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

যুক্তরাষ্ট্রের রেকর্ড পরিমাণ নাগরিক আশ্রয় চাইছে কানাডায়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ নভেম্বর ২০১৮, ২৩:৩২

বিভিন্ন দেশের নাগরিক প্রায়ই যুক্তরাষ্ট্রের আশ্রয় প্রার্থী হন। এবার সেই দেশটির নাগরিকই সবচেয়ে বেশি আশ্রয় চাইছে কানাডায়; যা গত ২৩ বছরের রেকর্ড ছাড়িয়েছে।

ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়, শুধু ২০১৭ সালে কানাডায় আশ্রয় চেয়েছে ২ হাজার ৫৫০ জন যুক্তরাষ্ট্রের নাগরিক। ১৯৯৪ সালের পর এই প্রথম এমন অবস্থা দেখা গেছে।

কানাডার ইমিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপের তথ্য বলছে, ২০১৭ সালে যে পরিমাণ মার্কিন নাগরিক আশ্রয় চেয়েছে তা ২০১৬ সালের তুলনায় ছয়গুণ। ১৯৯৪ সালের পর এবারই তাদের কাছ থেকে সবচেয়ে বেশি আবেদন পেয়েছে তারা।

হিসাবে দেখা গেছে, আশ্রয় প্রার্থী গোষ্ঠীগুলোর মধ্যে তৃতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের নাগরিকরা। এই তালিকায় প্রথম স্থানে আছে হাইতি ও দ্বিতীয় স্থানে নাইজেরিয়া।

যুক্তরাষ্ট্রের নাগরিকদের আশ্রয় চাওয়া প্রসঙ্গে কানাডার মন্ট্রিয়ালভিত্তিক আইনজীবী স্টিফেন হ্যান্ডফিল্ড বলেন, যারা কানাডায় আশ্রয় চাইছে তাদের বেশিরভাগই ‘ব্রাইটরাইট সিটিজেনশিপের’ আওতায় দেশটির নাগরিক হয়েছেন। তারাই বাবা-মা নিয়ে কানাডায় আসতে চাইছেন।

হঠাৎ করে যুক্তরাষ্ট্রের নাগরিকরা কানাডার আশ্রয় প্রার্থী হয়েছে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির কারণে। ট্রাম্প প্রায়ই অস্থায়ী নাগরিকদের সব সুবিধা কেড়ে নেয়ার কথা বলে থাকেন। গত মাসেও ‘ব্রাইটরাইট সিটিজেনশিপ’ তুলে দেয়ার বিষয়ে কথা বলেন তিনি।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলো, গণগ্রেপ্তার
যুক্তরাষ্ট্র থেকে দেশে আসা গাঁজার চকলেট-কেক জব্দ, গ্রেপ্তার ৩
‘শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র’
X
Fresh