• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

টিকে থাকতে পাঠকদের সহায়তা চাইছে গার্ডিয়ান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৪ নভেম্বর ২০১৮, ২২:০০

প্রযুক্তির এই যুগে সবকিছু প্রযুক্তিবান্ধব হবে এটাই স্বাভাবিক। মানুষ এখন ঘরে বসেই অনেক কাজ করতে পারে। হাতের কাছে স্মার্টফোন কিংবা ল্যাপটপ থাকলে দুনিয়া চলে আসে হাতের মুঠোয়।

প্রযুক্তির এই ছোঁয়া লেগেছে গণমাধ্যম জগতেও। বিশ্বে যত বেশি স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে ততো বেশি বাড়ছে অনলাইন সংবাদমাধ্যমের জনপ্রিয়তা। মানুষ এখন কাগজে ছাপানো কিছুতে চোখ বুলাতে চায় না। অন্যদিকে চাইলেও সবসময় চোখ রাখতে পারে না টেলিভিশনে। এজন্য অনলাইন সংবাদমাধ্যমের জনপ্রিয়তা ঊর্ধ্বমুখী।

আর এতে সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখে পড়েছে সংবাদপত্রগুলো। পাঠক সংখ্যা কমে যাওয়ায় আগের মতো বিজ্ঞাপন পাচ্ছে না তারা। ফলে প্রতিষ্ঠানের ব্যয় নির্বাহ করতেই হিমশিম খেতে হচ্ছে। বিশেষ করে যেসব সংবাদপত্র করপোরেট মালিকানার বাইরে সেগুলোর টিকে থাকাই হয়ে উঠেছে বড় চ্যালেঞ্জ।

এ অবস্থা থেকে উঠে আসতে নতুন এক পদক্ষেপ নিয়েছে পাশ্চাত্যের সংবাদপত্রগুলো। তারা এখন পাঠক ও শুভানুধ্যায়ীদের কাছে অর্থ সহায়তা চাচ্ছে। সম্প্রতি এ কাজ শুরু করেছে যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

অবশ্য এর আগে নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, লস অ্যাঞ্জেলস টাইমস এর মতো যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদপত্রগুলো এই পদক্ষেপ চালু করে।

জানা গেছে, সহায়তার জন্য নিজেদের ওয়েবসাইটে বিশেষ একটি বিজ্ঞাপনও দিয়েছে গার্ডিয়ান। এছাড়া এক সম্পাদকীয়তে প্রধান সম্পাদক ক্যাথরিন ভিনারও পাঠকদের সহায়তা চেয়েছেন। সহায়তা করার জন্য পৃথক একটি ফরম খুলেছে গার্ডিয়ান। এককালীন, মাসিক এবং বার্ষিক ভিত্তিতে এ অর্থ প্রদান করা যাবে। সহায়তার জন্য সর্বনিম্ন অর্থ ধরা হয়েছে ৫ ডলার।

ডি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইসরায়েল–ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্টে বিল পাস
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের জন্য সহায়তা বিলে ভোট আজ
মেরিট স্কলারশিপ নিয়ে পড়ুন যুক্তরাজ্যে, পাবেন ৫০০০ পাউন্ড
বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওয়ালটনের আইনি নোটিশ
X
Fresh