• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘বন্দি ছিলেন, তাই মানুষের দুর্ভোগ বোঝা উচিত সু চির’

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ নভেম্বর ২০১৮, ১৫:৪০
মঙ্গলবার আসিয়ান সম্মেলনে মাহাথির ও সু চি

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নেত্রী অং সান সু চির তীব্র সমালোচনা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। মঙ্গলবার সিঙ্গাপুরে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো জোট (আসিয়ান)-র শীর্ষ সম্মেলনের এক ফাঁকে মাহাথির বলেন, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সহিংসতাকে ‘বৈধতা দেয়ার চেষ্টা করছেন’ শান্তিতে নোবেলজয়ী এই নেত্রী। খবর এবিসি নিউজের।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, তারা এসব লোকদের (রোহিঙ্গা) ওপর নির্যাতন চালাচ্ছে, হত্যা করছে- গণহারে হত্যা, মরদেহগুলো গণকবরে শায়িত করা হচ্ছে-এ রকম আরও অনেক কিছু। তারা যা করছে তাকে শুধু প্রাচীন যুগের হত্যাযজ্ঞের সঙ্গেই তুলনা করা যেতে পারে, বর্তমান যুগে নয়।

৯৩ বছর বয়সী এই নেতা বলেন, সাবেক একজন রাজনৈতিক বন্দি হিসেবে মানুষের দুর্ভোগ বোঝা উচিত সু চির।

১০ জাতির এই জোটের নেতারা সাধারণত জনসম্মুখে একে অপরকে সমালোচনা করেন না।

গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে ব্যাপক সামরিক অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। রক্তাক্ত ওই অভিযানের মুখে প্রায় সাত লাখ রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে।

রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ বিভিন্ন নৃশংসতার অভিযোগ করেছেন।

তবে দেশটির সেনাবাহিনী রাখাইনে রোহিঙ্গা বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করছে বলে দাবি করে আসছে। একইসঙ্গে সেনাবাহিনীর বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করা হয়েছে।

এদিকে রোহিঙ্গাদের নিপীড়নের মধ্যেও ‘নীরবতা’ বজায় রাখায় বিশ্ব নেতৃবৃন্দের সমালোচনার মুখে পড়েছেন। এরইমধ্যে এক সময়কার মানবাধিকারের আইকন সু চির বিভিন্ন পুরস্কার প্রত্যাহার করে নিয়েছে বিভিন্ন সংস্থা। সবশেষ মঙ্গলবার ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সর্বোচ্চ সম্মাননা পুরস্কার হারান সু চি।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকন্যা
রোহিঙ্গাদের জন্য ইউএনডিপি’র বড় তহবিল গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর
তিনদিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায়
X
Fresh