• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ট্রাম্পের হোয়াইট হাউজে আবারও ‘অস্থিরতা’

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ নভেম্বর ২০১৮, ১৪:৪২
চিফ অব স্টাফ জন কেলির সঙ্গে কথা বলছেন ট্রাম্প (রয়টার্স থেকে নেয়া)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউজে আবারও ‘অস্থিরতা’ দেখা দিয়েছে। মধ্যবর্তী নির্বাচনের প্রায় এক সপ্তাহ পর কয়েকজন সিনিয়র সহযোগীর ভবিষ্যৎ নিয়ে সন্দেহ তৈরি হওয়ায় ট্রাম্পের ঘরে নতুন করে আগুন লেগেছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, মঙ্গলবার রিপাবলিকান এই প্রশাসনের অন্দরমহলের পরিস্থিতি সম্পর্কে অবগত কয়েকটি সূত্র জানিয়েছে ট্রাম্পের মন্ত্রিসভার তিন জ্যেষ্ঠ সদস্য শিগগিরই পদ ছাড়তে পারেন।

রিপাবলিকান প্রশাসনের অন্দরমহলের সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চিফ অব স্টাফ জন কেলি, হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী কার্স্টজেন নিয়েলসন এবং স্বরাষ্ট্রমন্ত্রী রায়ান জিঙ্ক খুব শিগগিরই চাকরি হারাতে পারেন।

মধ্যবর্তী নির্বাচনকে সামনে রেখে কোনও কর্মকর্তাকে ছাঁটাই না করতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছিলেন জ্যেষ্ঠ রিপাবলিকান নেতারা। তাই তখন কাউকে চাকরি থেকে ছাঁটাই করেননি ট্রাম্প।

কিন্তু ৬ নভেম্বর নির্বাচনের ফলাফল আসার কয়েক ঘন্টা পরই অ্যাটর্নি জেনারেল জেফ সেশন্সকে বরখাস্ত করেন ট্রাম্প। নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ হাত ছাড়া হয় রিপাবলিকানদের।

ট্রাম্পের মেয়াদের প্রথম ২২ মাসে এ ধরনের ঘটনা বারবার ঘটেছে। চলতি বছর ব্রুকিংস ইনিস্টিটিউশনের এক পর্যালোচনায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের গত পাঁচজন প্রেসিডেন্টের মধ্যে ট্রাম্পের সময়েই হোয়াইট হাউজে সবচেয়ে বেশি জ্যেষ্ঠ কর্মকর্তাকে পরিবর্তন করা হয়েছে।

এদিকে স্ত্রী মেলানিয়া ট্রাম্পের অনুরোধে সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মিরা রিকার্ডেলও বরখাস্ত করছেন ট্রাম্প এমন খবর শোনা যাচ্ছে। সূত্রগুলো জানিয়েছে, মেলানিয়ার সাম্প্রতিক আফ্রিকা সফরের সময় রিকার্ডেলের সঙ্গে দ্বন্দ্বের জেরে স্বামীর কাছে এমন অনুরোধ করেছেন ফার্স্ট লেডি। মেলানিয়া ট্রাম্পের দপ্তরও এই দ্বন্দ্বের কথা স্বীকার করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনা, বরখাস্ত ৩
পাকিস্তানে সাংবাদিক অপহরণের দায়ে দুই পুলিশ সদস্য বরখাস্ত
ফ্রিল্যান্সারের টাকা সরানোর ঘটনায় ডিবির ৭ সদস্য সাময়িক বরখাস্ত
যৌন হয়রানির অভিযোগে এক শিক্ষক স্থায়ী, আরেকজন সাময়িক বরখাস্ত
X
Fresh