• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পরবর্তী মার্কিন প্রেসিডেন্টের দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত নারী?

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ নভেম্বর ২০১৮, ১১:০৩

মার্কিন প্রেসিডেন্টের চেয়ারে এখনও পর্যন্ত কোনও নারী বসেননি। তবে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে নজির গড়ে তৈরি হতে পারে নতুন ইতিহাস। সেটিও আবার এক ভারতীয় বংশোদ্ভূত নারীর হাত ধরে। খবর আনন্দবাজারের।

তার নাম তুলসী গাব্বার্ড। মার্কিন মুলুকে রাজনৈতিক চর্চায় এ নিয়েই জল্পনা তুঙ্গে। চারবারের এই সিনেট সদস্যের ভাগ্যে শিকে ছিঁড়লে তৈরি হবে আরও কিছু নজির। তবে তুলসী নিজে তাঁর প্রার্থী হওয়ার কথা স্বীকার করেননি। আবার প্রার্থী হওয়ার সম্ভাবনার কথা উড়িয়েও দেননি।

তুলসী গাব্বার্ড ভারতীয় বংশোদ্ভূত এবং হিন্দু। মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেনটেটিভে চারবারের ডেমোক্রেট সদস্য তিনি। নিজের কেন্দ্র হাওয়াইকে হাতের তালুর মতো চেনেন। ট্রাম্প হোক বা ওবামা, ভারত বিরোধী কোনও সিদ্ধান্ত হলে তিনি প্রতিবাদ করেছেন। সে কারণে মার্কিন প্রবাসী ভারতীয়দের মধ্যে তিনি ব্যাপক জনপ্রিয়।

সেই তুসলীরই প্রার্থী হওয়াকে ঘিরে এই মুহূর্তে মার্কিন মুলুকে জল্পনা তুঙ্গে। কারণ তিনি জিতলে যুক্তরাষ্ট্র পাবে প্রথম নারী প্রেসেডেন্ট। যদি তিনি প্রেসিডেন্ট হিসেবে না-ও জেতেন, সেক্ষেত্রে শুধুমাত্র প্রতিদ্বন্দ্বিতায় নামলে সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট পদপ্রার্থী, হিন্দু প্রার্থী- এমন একাধিক নজির তৈরি করবেন তুলসী।

তাকে নিয়ে জল্পনা আরও জোরদার হয়েছে সম্প্রতি লস এঞ্জেলেসে একটি সভাকে ঘিরে। ওই সভায় মার্কিন প্রবাসী প্রখ্যাত এক ভারতীয় চিকিৎসক সম্পত শিবাঙ্গি মানুষজনের সঙ্গে তার পরিচয় করিয়ে দিয়ে বলেন, ৩৭ বছরের এই তুলসীই ২০২০ সালে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। সঙ্গে সঙ্গে ব্যাপক করতালির রোল পড়ে যায়। পরে তুলসী মঞ্চে উঠে এই জল্পনা উড়িয়ে দেননি। আবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন এমনটাও বলেননি।

তবে তুলসীর ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, তার নির্বাচনী টিম ইতোমধ্যেই প্রবাসী ভারতীয়দের মধ্যে প্রচার শুরু করে দিয়েছেন।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উপজেলা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে সই লাগবে না ভোটারের, বাড়ল জামানত
শিক্ষক নিবন্ধন পরীক্ষায় বসছেন সাড়ে ১৮ লাখ প্রার্থী
স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করবেন নাসরিন
গাজায় দুই সপ্তাহে ৪০০ এর বেশি ত্রাণপ্রার্থীকে হত্যা করল ইসরায়েল
X
Fresh