• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

পুনের রাস্তায় থুতু ফেললে সাফ করতে হবে নিজেকেই

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ নভেম্বর ২০১৮, ১০:১৫
ছবি: সংগৃহীত

শহর পরিস্কার রাখার জন্য অভিনব এক উদ্যোগ নিয়েছে ভারতের পুনে শহরের কর্তৃপক্ষ। কেউ যদি শহরে থুতু ফেলে তাহলে তাকে জরিমানা তো দিতেই হবে সঙ্গে তা ওই ব্যক্তিকেই পরিষ্কার করতে হবে। খবর এনডিটিভির।

পুনে পৌরসভা করপোরশন (পিএমসি)-র কর্মকর্তা দীনেশ্বর মোলাক বলেছেন, কেবল জরিমানা করেই থুতুর সমস্যা সমাধান যথেষ্ট নয় এমনটা বুঝতে পারার পরই কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, গত সপ্তাহে শহরের বিবওয়েওয়ারি, ইয়েরাওয়াড়া, কসবা, ঘোলে ও আউন্ধ এই পাঁচ ওয়ার্ডে এই কার্যক্রম শুরু করা হয়।

মোলাক বলেন, এই কার্যক্রম শুরু হওয়ার পর এখন পর্যন্ত প্রায় ১৫৬ জন ব্যক্তিকে রাস্তায় থুতু ফেলার সময় ধরেছে পিএমসি’র পরিচ্ছন্নতা পরিদর্শকরা। এসময় সাজা হিসেবে ধরা পড়া প্রত্যেক ব্যক্তিকে তাদের থুতু পরিস্কার করাসহ ১৫০ রুপি করে জরিমানা করা হয়েছে।

পিএমসি’র এই কর্মকর্তা আরও বলেন, সবার সামনে প্রকাশ্যে রাস্তায় থুতু পরিস্কার করতে হলে অনেকেই লজ্জিত হবেন। সেই ভেবে রাস্তায় থুতু ফেলার অভ্যাস বন্ধ হতে পারে। আর এই ভাবনা থেকেই এমন নির্দেশিকা জারি করা হয়েছে।

জানা গিয়েছে, পুনে শহরকে স্বচ্ছতা সমীক্ষায় আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এমন পদক্ষেপ নেয়া হচ্ছে। ২০১৮ সালের পরিচ্ছন্নতা জরিপ অনুযায়ী মধ্যপ্রদেশের ইন্দোর শহর প্রথম স্থান লাভ করে আর পুনের অবস্থান ছিল ১০ম।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিরাজগঞ্জে দুই টেক্সটাইল মিলকে ৫০ হাজার টাকা জরিমানা
১২৫ প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা করল ভোক্তা অধিদপ্তর
পচা ডিম দিয়ে ইফতার তৈরি, ৩ হোটেলকে জরিমানা
গোমস্তাপুরে দুই ক্লিনিককে আড়াই লাখ টাকা জরিমানা
X
Fresh