• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অধিকাংশ পাকিস্তানিই জানে না ইন্টারনেট কী: জরিপ

আন্তর্জাতিক ডেস্ক

  ১২ নভেম্বর ২০১৮, ২১:৩৪
ছবি: পাকিস্তানের গণমাধ্যম ‘ডন’

পাকিস্তানের ১৫ থেকে ৬৫ বছর বয়সী ব্যবহারকারীদের ৬৯ শতাংশই জানে না ইন্টারনেট কী?

সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে করা একটি তথ্য যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ভিত্তিক জরিপের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম ‘ডন’।

গত বছরের অক্টোবর ও ডিসেম্বর মাসে শ্রীলঙ্কা ভিত্তিক একটি থিংক-ট্যাংক ‘লিনরেএশিয়া’ জরিপটি পরিচালনা করে। দেশটির দুই হাজার বসতবাড়ির ১৫ থেকে ৬৫ বছর বয়স্করা এই জরিপে অংশগ্রহণ করে।

জরিপ অনুসারে, পাকিস্তানের ১৫ থেকে ৬৫ বছর বয়স্কদের ৩০ শতাংশ ইন্টারনেট সম্পর্কে সচেতন। তাদের কাছে জানতে চাওয়া হয় যে তারা ইন্টারনেট সম্পর্কে না জেনেই তা ব্যবহার করছে কিনা।

জরিপ প্রতিবেদনে লিনরেএশিয়া’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হেলানি গালপায়া বলেন, পাকিস্তানের ৫৩ শতাংশ মানুষের ইন্টানেট ব্যবহার করার মতো ফোন নেই। স্মার্ট ফোন আছে ২২ শতাংশ এবং ইন্টারনেট ব্যবহার করা যায় এমন ফিচার ফোন আছে ২৫ শতাংশ পাকিস্তানির।

এই জরিপ প্রতিবেদনে উল্লেখিত পাকিস্তানের টেলি-ডেনসিটি ‘দ্য পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি’র (পিটিএ) দেয়া তথ্যের বিপরীত হলেও তারা কোনও প্রতিক্রিয়া জানায়নি। পিটিএ জানিয়েছে, এই বেসরকারি সংগঠনটির জরিপে পাকিস্তানের টেলি-ডেনসিটি সঠিকভাবে উপস্থাপিত হয়নি।

প্রসঙ্গত, পিটিএ’র ওয়েবসাইট অনুসারে দেশটিতে ১৫ কোটি ২০ লাখ অ্যাক্টিভ সেলুলার সাবস্ক্রাইবার আছে। অবশ্য দেশটির সিম রেজিস্ট্রেশন ব্যবস্থায় সাবস্ক্রাইবারদের সম্পর্কে বিশেষ কোনও তথ্যই নেই।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের যত খেলা
নেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
এশিয়া কাপ আয়োজন করতে পারবে না ভারত-পাকিস্তান!
X
Fresh